• ঢাকা
  • সোমবার, ২৩ মে, ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: মার্চ ২৯, ২০২১, ১১:১৮ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৯, ২০২১, ০৫:১৮ পিএম

অবশেষে সুয়েজ খালে জাহাজ চলাচল শুরু

অবশেষে সুয়েজ খালে জাহাজ চলাচল শুরু

সুয়েজ খালের পাড়ে সাত দিন ধরে আটকে থাকা মালবাহী জাহাজ এভার গিভেনকে সরাতে সক্ষম হয়েছে মিশরের কর্তৃপক্ষ। স্থানীয় সময় সোমবার (২৯ মার্চ) সন্ধ্যায় ৪০০ মিটার দীর্ঘ জাহাজটি ঘোরাতে সক্ষম হয় উদ্ধারকারী দল। হর্ন বাজিয়ে এই সাফল্য উদযাপন করে উদ্ধারকাজে অংশ নেয়া টাগবোটগুলো।

বিবিসি জানায়, সন্ধ্যা ৭টার পর সুয়েজ খালের দুই লেন দিয়েই নৌযান চলাচল শুরু করে। এসময় কয়েকশ জাহাজ এভার গিভেনের পেছনে ছিল।

সোমবার দুপুর তিনটার পর জাহাজটিকে ঠেলে পানিতে নামাতে সক্ষম হয় সুয়েজ কর্তৃপক্ষ। এরপর কয়েক ঘণ্টা ধরে চলে এটিকে আড়াআড়ি অবস্থা  থেকে সোজা করার যুদ্ধ। উদ্ধারকাজে সফলতার জন্য সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন জানিয়েছেন মিশরের প্রেসিডেন্ট আব্দুল ফাত্তাহ আল-সিসি।

উদ্ধারের পর জাহাজটির ফিটনেস পরীক্ষার জন্যে নেয়া হয়েছে গ্রেট বিটার লেকে। এভারগিভেনের পেছনে সোমবার পর্যন্ত ৩৭০টি বিশাল আকারের পণ্যবাহী জাহাজ আটকা পড়ে ছিল। তাই সুয়েজ খাল যানজট মুক্ত করতে আরও কয়েকদিন সময় লাগবে বলে ধারণা করা হচ্ছে।

মঙ্গলবার (২৩ মার্চ) ভূমধ্যসাগরের দিকে যাওয়ার সময় ঝড়ের কবলে নিয়ন্ত্রণ হারিয়ে সুয়েজ খালের পাড়ের কাদামাটিতে আটকে পড়ে জাপানি মালিকানার এমভি এভার গিভেন। ৫০০ মিটার লম্বা, ৫৯ মিটার চওড়া এই জাহাজটির ওজন দুই লাখ ২০ হাজার টন। 
 
সুয়েজ খাল কর্তৃপক্ষ জানায়, এভার গিভেনের কারণে কয়েকশ জাহাজের পথ আটকে যায়। নৌযানজটের কারণে প্রতিদিন প্রায় ৬০০ থেকে এক হাজার কোটি ডলার ক্ষতি হয়েছে।

আরও পড়ুন