• ঢাকা
  • শনিবার, ১৫ মে, ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮
প্রকাশিত: এপ্রিল ১২, ২০২১, ০৭:৩০ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১২, ২০২১, ০৭:৩৩ পিএম

ভারতে অনুমোদন পেতে যাচ্ছে রাশিয়ার টিকা

ভারতে অনুমোদন পেতে যাচ্ছে রাশিয়ার টিকা

রাশিয়ার করোনা টিকা স্পুটনিক-৫-কে সবুজ সংকেত দিয়েছে ভারতের বিশেষজ্ঞ দল। তৃতীয় ট্রায়ালে থাকা এই টিকা যেকোন সময় ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া, ডিসিজিআই এর অনুমোদন পেতে পারে - এমনটাই জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি ও আনন্দবাজার। ভারত ছাড়াও সংযুক্ত আরব আমিরাত, ভেনেজুয়েলা ও বেলারুশে এই টিকা ব্যবহারের আলোচনা চলছে।

করোনা প্রতিরোধে ৯১ দশমিক ছয় ভাগ পর্যন্ত কার্যকর প্রমাণিত হয়েছে এই রুশ টিকা। দুই থেকে আট ডিগ্রী তাপমাত্রাতেই এটি সংরক্ষণে করা যায়। অনুমোদন পেলে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড আর ভারত বায়োটেকের কোভ্যাকসিনের পাশাপাশি তৃতীয় টিকা হিসেবে স্পুটনিক-৫ ব্যবহার শুরু করবে ভারত সরকার।

কার্যকারিতার হিসেবে মডার্না আর ফাইজারের পরেই তৃতীয় অবস্থানে আছে রাশিয়ার গ্যামালেয়া ইন্সটিটিউটের উদ্ভাবিত এই করোনা টিকা। এই মুহূর্তে তৃতীয় ধাপের ট্র্যায়ালে ১৮ থেকে ৯৯ বছর বয়সী দেড় হাজারের বেশি মানুষের ওপর এই টিকার কার্যকারিতা যাচাই করছে ভারত।

ভারতের টিকা সংকট নিরসনে অনেক বিশেষজ্ঞই এই টিকার জরুরি প্রয়োগের আবেদন করেছেন। অনুমোদনের পর বেসরকারিভাবে দুই ডোজের এই টিকার দাম পড়তে পারে ১০ ডলার বা ভারতীয় মুদ্রায় ৫২৫০ রুপি। পাকিস্তানেও বেসরকারিভাবে এই টিকা ব্যবহার শুরু হয়েছে। স্পুটনিক ছাড়াও অক্টোবরের মধ্যে আরও পাঁচটি টিকা অনুমোদন দেওয়ার চিন্তা করছে ভারত।

আরও পড়ুন