• ঢাকা
  • শনিবার, ১৫ মে, ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮
প্রকাশিত: এপ্রিল ১২, ২০২১, ০৮:০৯ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১২, ২০২১, ০৮:১৪ পিএম

করোনা উপেক্ষা করে কুম্ভ মেলায় লাখো মানুষ

করোনা উপেক্ষা করে কুম্ভ মেলায় লাখো মানুষ

গত এক সপ্তাহ ধরেই প্রতিদিন এক লাখের বেশি করোনা রোগী শনাক্ত হচ্ছে ভারতে। একই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে রোগীদের মৃত্যুর সংখ্যা। তবে এসব পরিসংখ্যান উপেক্ষা করেই পুণ্যলাভের আশায় কুম্ভ মেলায় যোগ দিয়েছেন ভারতের কয়েক লাখ মানুষ। করোনা পরিস্থিতির মধ্যে এই জনসমাগম নিয়ে শুরু হয়েছে নানা আলোচনা সমালোচনা।

বিবিসি জানায়, করোনার দ্বিতীয় ঢেউ সামলাতে হিমিশিম খাওয়া ভারতে হিমালয় পাদদেশে অবস্থিত রাজ্য উত্তরাখণ্ডের হরিদ্বার শহরে এবার কুম্ভ মেলার আয়োজন হয়েছে। গঙ্গা নদীতে পুণ্যস্নানের আশায় ভিড় করা ধর্মপ্রাণ হিন্দু জনগণের স্রোত নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে রাজ্যের পুলিশ।

পুন্যার্থীদের স্বাস্থ্যবিধি মানানো অসম্ভব হয়ে পড়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। করোনা পরীক্ষায় নেগেটিভ রিপোর্ট জমা দিলেই কুম্ভ মেলায় যোগ দেয়ার অনুমতি মেলার কথা থাকলেও, সেই নির্দেশনা কতজন মেনেছেন আর মেলায় স্বাস্থ্যবিধি আর সামাজিক দূরত্ব কতটা মানা হচ্ছে সেই প্রশ্ন তুলেছেন অনেকেই।

হিন্দু ধর্মমতে কুম্ভ মেলায় পুণ্যস্নান জাগতিক পাপ মোচন ও আধ্যাত্মিক উত্তরণের জন্য জরুরি। আর তাই ১২ বছর অন্তর এলাহবাদ, হরিদ্বার, নাসিক আর উজ্জয়িনী শহরে এই মেলার আয়োজন হয়ে থাকে। 

সোমবার (১২ এপ্রিল) ভারতে এক লাখ ৬৮ হাজার মানুষ করোনা আক্রান্ত হয়েছে। ফলে এই মুহূর্তে করোনায় মৃতের সংখ্যার দিক থেকে বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে দেশটি। এমন অবস্থায় বিশেষজ্ঞরা এই মেলা বাতিলের আহ্বান জানালেও সরকার বিধিনিষেধ আরোপ করেও এই মেলা আয়োজনের সিদ্ধান্ত নেয়।

আরও পড়ুন