• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২১, ০৪:৫২ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৩, ২০২১, ০৫:২৫ পিএম

১৭০ বছরের রেকর্ড ভাঙলেন যে নারী সম্পাদক

১৭০ বছরের রেকর্ড ভাঙলেন যে নারী সম্পাদক

বিশ্বের ঐতিহ্যবাহী ও সবচেয়ে গ্রহণযোগ্য সংবাদমাধ্যম রয়টার্সের প্রথম নারী প্রধান সম্পাদক হতে যাচ্ছেন অ্যালেজান্দ্রা গ্যালোনি। যুক্তরাজ্যের স্থানীয় সময় সোমবার (১২ এপ্রিল) এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমটি।

রয়টার্সের ১৭০ বছরের ইতিহাসে এই প্রথম কোনো নারী প্রধান সম্পাদক তাদের সংবাদকক্ষের নেতৃত্ব দিতে যাচ্ছেন। এপ্রিলের শেষে সংস্থাটির বর্তমান এডিটর ইন চিফ স্টিফেন এডলারের মেয়াদ শেষে তাঁর স্থলাভিষিক্ত হবেন গ্যালোনি।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, গত কয়েক মাস ধরেই এডলারের উত্তরসূরি খুঁজছিল রয়টার্স কর্তৃপক্ষ। অবশেষে নানা আলোচনা আর হিসাব-নিকাশের পর আট বছর ধরে রয়টার্সের গ্লোবাল ম্যানেজিং এডিটরের দায়িত্বে থাকা অ্যালেজান্দ্রা গ্যালোনিকে বেছে নেয় তারা। এর আগে ওয়াল স্ট্রিট জার্নালেও দীর্ঘদিন কাজ করেন গ্যালোনি।

রয়টার্স নিউজ টিমের ‘টপ লেফটেন্যান্ট’-দের একজন ধরা হয় এই নারী সম্পাদককে। এক টুইটে অ্যালেজান্দ্রা গ্যালোনিকে প্রধান সম্পাদক নিয়োগ দেওয়ায় শুভকামনা জানান তার উচ্ছ্বসিত বস এডলার। এছাড়া বিভিন্ন নামীদামী পত্রিকা আর সংবাদ ব্যক্তিত্বও তাকে শুভেচ্ছা জানান। 

আর টুইটে রয়টার্সের নতুন প্রধান সম্পাদক জানান, “১৭০ বছর ধরে রয়টার্স নিরপেক্ষতা ও সংবাদমাধ্যমের স্বাধীনতার মান ধরে রেখছে। একদল প্রতিভাবান ও নিবেদিতপ্রাণ সাংবাদিককের নেতৃত্ব দিতে পারাটা আমার জন্য সত্যিই সম্মানজনক অর্জন।” আগামী সোমবার থেকেই রয়টার্সের এডিটর ইন চিফ হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন অ্যালেজান্দ্রা গ্যালোনি।

আরও পড়ুন