• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২৪, ২০২১, ০২:৪০ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৪, ২০২১, ০২:৫৬ পিএম

ম্যালেরিয়ার টিকা উদ্ভাবনে সফল বিজ্ঞানীরা

ম্যালেরিয়ার টিকা উদ্ভাবনে সফল বিজ্ঞানীরা

প্রতিবছর বিশ্বে ম্যালেরিয়ায় ৪ লাখ মানুষের মৃত্যু হয়, এর মধ্যে আফ্রিকার সাহারা অঞ্চলে মৃত্যুহার সবচেয়ে বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্বশেষ জরিপে দেখা গেছে, ২০১৯ সালে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছিল ২২ কোটি ৯০ লাখ মানুষ।

তবে অবশেষে আশার বাণী শোনালেন বিজ্ঞানীরা। করোনার পর এবার প্রাণঘাতী মশাবাহিত রোগ ম্যালেরিয়া প্রতিরোধে টিকা উদ্ভাবনে সফল হয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক দল। প্রথম পরীক্ষাতেই ৭৭ ভাগ পর্যন্ত কার্যকর প্রমাণিত হয়েছে এই টিকা।

বিবিসি জানায়, গত বছরগুলোতে ম্যালেরিয়ার টিকা উদ্ভাবনে চেষ্টা চালিয়েছে বেশ কয়েকটি গবেষক দল। তবে এবারই প্রথম কাঙ্ক্ষিত ফল পেল অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। এর আগে কোনো টিকাই কার্যকারিতার পরীক্ষায় এত ভালো ফল পায়নি।

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে ৪৫০ শিশুর ওপর এই টিকা পরীক্ষা করা হয়। ১২ মাস পর্যবেক্ষণের পর দেখা গেছে, কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই ম্যালেরিয়া প্রতিরোধে সক্ষম হয়েছে এই প্রতিষেধকটি।

পরবর্তী ধাপের পরীক্ষায় আফ্রিকার চারটি দেশের পাঁচ মাস থেকে তিন বছর বয়সী পাঁচ হাজার শিশুর ওপর এই টিকা প্রয়োগ করা হবে। গবেষক দলের আশা, চিকিৎসাবিজ্ঞানের অগ্রগতিতে এই টিকা মাইলফলক হয়ে থাকবে।

স্ত্রী অ্যানোফিলিস মশার কামড়ে ম্যালেরিয়া জীবাণু মানবদেহে সংক্রমিত হয়ে থাকে। জ্বর, মাথাব্যথা, খিঁচুনিসহ বেশ কিছু লক্ষণ রয়েছে এই রোগের।

প্রায় সময় সঠিক চিকিৎসায় এই রোগ সারানো সম্ভব হলেও বিনা চিকিৎসায় বাড়ে মৃত্যুঝুঁকি। তাই প্রতিবছর এই রোগে লাখ লাখ মানুষের মৃত্যু হয়।

আরও পড়ুন