• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২১, ০৫:০১ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৭, ২০২১, ০৫:০১ পিএম

দিল্লির পার্কগুলো পরিণত হয়েছে অস্থায়ী শ্মশানে

দিল্লির পার্কগুলো পরিণত হয়েছে অস্থায়ী শ্মশানে

এক সপ্তাহ ধরেই ভারতের করোনায় মৃত্যুর সংখ্যা দুই হাজার ছাড়িয়েছে। আক্রান্ত ও মৃত্যুর পরিসংখ্যানে এগিয়ে রাজধানী দিল্লি।

বিপুল সংখ্যক মরদেহ সৎকারে হিমশিম খাচ্ছে নগর কর্তৃপক্ষ। স্থান সংকুলান হচ্ছে না রাজ্যের সরকারী শ্মশানে। এমন পরিস্থিতিতে পার্ক আর পরিত্যাক্ত জমিতে অস্থায়ীভাবে চিতা জ্বালানোর ব্যবস্থা করা হচ্ছে।

গত ২৪ ঘণ্টায় সরকরি হিসেবে ভারতে করোনা আক্রান্ত ২ হাজার ৭৭১ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে দিল্লিতে মৃতের সংখ্যা ৩৮০ জন। যদিও সংবাদমাধ্যমগুলোর দাবি প্রকৃত সংখ্যা এর প্রায় দ্বিগুণের বেশি।

এমন পরিস্থিতে মৃতদের সৎকারে দিনরাত কাজ করে যাচ্ছে শ্মশানের কর্মীরা। মৃতদের স্বজনরাও চিতায় আগুণ দেওয়ার জন্যে কাঠ থেকে শুরু করে সকল সরঞ্জাম যোগাড়ে সাহায্য করছে।

বিবিসি জানায়, বিভিন্ন এলাকায় গাড়ি পার্ক করার জায়গায়, পার্ক কিংবা উন্মুক্ত স্থানেও চিতা জ্বালানোর ব্যবস্থা করা হয়েছে। এর পরেও লাশ সৎকারের জন্য লাইন ধরে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে স্বজনদের।

শহরের সারাই কলে খান শ্মশানে স্থান সংকুলান না হওয়ায় ২৭টি নতুন শ্মশান ঘাট তৈরি করা হয়েছে। এছাড়াও আশেপাশে পার্কগুলোতে ২৭টি অস্থায়ী চিতা জ্বালানোর মঞ্চ তৈরি হয়েছে। দিল্লির পার্শ্ববর্তী যমুনা নদীর পাড়েও শ্মশান ঘাট তৈরির পরিকল্পনা চলছে।

আরও পড়ুন