• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ১, ২০২১, ০২:৩১ পিএম
সর্বশেষ আপডেট : মে ১, ২০২১, ০৩:৫০ পিএম

পানি নিয়ে কিরগিজস্তান-তাজিকিস্তান সংঘর্ষ, নিহত ৪০

পানি নিয়ে কিরগিজস্তান-তাজিকিস্তান সংঘর্ষ, নিহত ৪০

সীমান্ত নিয়ে দীর্ঘদিন ধরেই বিরোধ চলছে দুই প্রতিবেশী দেশ কিরগিজস্তান-তাজিকিস্তানের মধ্যে। এরই মধ্যে বুধবার কিরগিজস্তান সীমান্তে পানি উত্তোলনের একটি স্থাপনায় সিসিটিভি ক্যামেরা বসানোর পর দুই পক্ষের মধ্যে নতুন করে সংঘর্ষ বাধে।

শনিবার (১ মে) সংবাদমাধ্যম গার্ডিয়ান জানায়, এ পর্যন্ত সংঘর্ষের ঘটনায় কিরগিজস্তানে অন্তত ৪০ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে দেড় শতাধিক মানুষ। প্রায় ১০ হাজার মানুষকে সীমান্ত থেকে সরিয়ে নিয়েছে দেশটি।

এদিকে স্থানীয় সংবাদমাধ্যমের খবরে সংঘর্ষে ১০ জন নিহত ও ৯০ জন আহতের কথা জানানো হলেও তবে হতাহতের বিষয়ে স্পষ্ট কোনো তথ্য দেয়নি তাজিকিস্তান সরকার।

বিবিসিসহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, সীমান্ত জটিলতার কারণে এই অঞ্চলে অনেক এলাকাতেই পানিসহ বিভিন্ন প্রাকৃতিক সম্পদের মালিকানা ও ভোগদখল নিয়ে বিরোধ রয়েছে। গত কয়েক বছরের মধ্যে এটি দুই পক্ষের সবচেয়ে প্রাণঘাতী সংঘর্ষ। সীমান্তে দুই পক্ষের সামরিক বাহিনী অস্ত্রবিরতি ঘোষণা করলেও এখনো গোলাগুলির খবর পাওয়া যাচ্ছে।

১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের মাধ্যমে কিরগিজস্তান ও তাজিকিস্তান স্বাধীনতা লাভ করে। তবে দুই প্রতিবেশী দেশের মধ্য সীমান্ত নির্ধারণ নিয়ে জটিলরা শুরু এর পর থেকেই।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতে কিরগিজস্তানের বাতকেন প্রদেশে বেশ কিছু স্থাপনায় আগুন দেখা যায়। সংঘর্ষের সময় লাগানো আগুনে পুড়ে গেছে ঘরবাড়ি, স্কুল, দোকানপাট ও রেস্টুরেন্টসহ ৩০টির বেশি স্থাপনা। বাতকেন প্রদেশের কর্তৃপক্ষ জানায়, সীমান্ত সিসিটিভি ক্যামেরা অপসারণে দুই পক্ষ একমত হলেও পরে তাজিকিস্তান সেই যুক্তি থেকে সরে আসে।

আরও পড়ুন