• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ১, ২০২১, ০৩:৫৯ পিএম
সর্বশেষ আপডেট : মে ১, ২০২১, ০৩:৫৯ পিএম

ভারতকে কঠোর লকডাউনের পরামর্শ যুক্তরাষ্ট্রের

ভারতকে কঠোর লকডাউনের পরামর্শ যুক্তরাষ্ট্রের

করোনা পরিস্থিতি মোকাবেলায় ভারতে জরুরি ভিত্তিতে কয়েক সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করা উচিত বলে মনে করছে যুক্তরাষ্ট্র। অন্যথায় আরও বড় বিপর্যয় আসতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের শীর্ষ স্বাস্থ্য উপদেষ্টা ও মহামারী বিশেষজ্ঞ অ্যান্টনি ফউচি এক বিবৃতিতে ভারতে কঠোর লকডাউনের পরামর্শ দেন। তিনি জানান, ভারতের করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। তবে সংক্রমণের দ্বিতীয় ঢেউ এখনও শীর্ষে পৌঁছয়নি। ফলে আগামীতে ভারতের অবস্থা যে আরও ভয়াবহ হয়ে উঠবে, তা নিয়ে কোনও সংশয়ের অবকাশ নেই।

অ্যান্টনি ফউচি আরও বলে, গত বছর চীনে মহামারী ভয়াবহ আকার ধারণের পর দেশজুড়ে লকডাউনের মাধ্যমেই পরিস্থিতি মোকাবেলা করেছে দেশটি। তাই সংক্রমণ রোধে লকডাউনের যেয়ে কার্যকর কোন উপায় নেই। টানা ছয় মাস লকডাউন দেওয়া সম্ভব না হলেও অন্তত সংক্রমণ হার কমার আগ পর্যন্ত এই লকডাউন জারি রাখা প্রয়োজন বলেই মত দিয়েছেন তিনি।

ভারতের এই বিপর্যয়ে সহায়তারও আশ্বাস দিয়েছে যুক্তরাষ্ট্র। এনডিটিভি ও আনন্দবাজারের খবরে বলা হয়, ইতিমধ্যেই অক্সিজেন সরবরাহ, চিকিৎসাকর্মীদের প্রয়োজনীয় পিপিইসহ করোনা পরীক্ষার নানা সরঞ্জাম ও টিকা তৈরির কাঁচামাল পাঠানোর জরুরি পদক্ষেপ নিয়েছে বাইডেন প্রশাসন।

আরও পড়ুন