• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১, ১০ আষাঢ় ১৪২৮
প্রকাশিত: মে ৫, ২০২১, ০৯:৪৯ পিএম
সর্বশেষ আপডেট : মে ৫, ২০২১, ০৯:৫২ পিএম

এবার লকডাউন ভেঙে ‘কলস যাত্রায়’ হাজারো মানুষ

করোনার মাঝে উত্তরাখণ্ডে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় সমাবেশ কুম্ভ মেলা আয়োজন করে বিশ্বজুড়ে সমালোচনার মুখে পড়ে ভারত সরকার। দেশটিতে করোনার দ্বিতীয় ঢেউ আর লাগামহীন সংক্রমণের জন্যে অনেকেই কুম্ভ মেলাকে দায়ী করছেন। তবে কুম্ভ মেলার পর এবার গুজরাটেও দেখা গেল একই দৃশ্য।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্য গুজরাটে আয়োজিত হয়েছে বৃহত্তর ধর্মীয় সমাবেশ ‘কলস যাত্রা’। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি ও ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, মঙ্গলবার রাজ্যের আহমেদাবাদে ধর্মীয় সমাবেশে হাজার হাজার মানুষের ঢল দেখা গেছে। বুধবার (৫ মে) সানন্দ তহসিল এলাকায় অভিযান চালিয়ে আয়োজন বন্ধ করে দেয় পুলিশ।

এ পর্যন্ত আয়োজনের সঙ্গে সম্পৃক্ত ২৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। সানন্দ তহসিল এলাকার গ্রাম পঞ্চায়েত প্রধান গফাভাই ঠাকুরকেও সমাবেশ থেকে গ্রেপ্তার করে পুলিশ।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে বিপুল সংখ্যক নারী ভক্তকে বালিয়াদেব মন্দিরে পানিভর্তি কলস মাথায় ভিড় করতে দেখা গেছে। সোমবার কলস যাত্রার এসব ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়ার পরই সতর্ক হয় পুলিশ-প্রশাসন ও রাজ্য সরকার।

গুজরাট রাজ্যের মোট ৩৬টি শহরে লকডাউন চলছে। তবে এই লকডাউনের মাঝেই বিধিনিষেধ ভেঙে মন্দিরে কলস যাত্রা করেন ভক্তরা।

গত দুই সপ্তাহ ধরেই ভারতে প্রতিদিন প্রায় ২ থেকে ৩ হাজার করোনা রোগী মারা যাচ্ছে। এরই মধ্যে দেশজুড়ে মোট আক্রান্তের সংখ্যা দুই কোটি ছাড়িয়েছে। করোনার মাঝেই ধর্মীয় জমায়েত নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে সরকার।

আরও পড়ুন