• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১, ১০ আষাঢ় ১৪২৮
প্রকাশিত: মে ১১, ২০২১, ০৩:৫৮ পিএম
সর্বশেষ আপডেট : মে ১১, ২০২১, ০৪:০১ পিএম

ভারতীয় করোনার ধরন ‘উদ্বেগজনক’: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ভারতীয় করোনার ধরন ‘উদ্বেগজনক’: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্বজুড়ে আতঙ্ক ছড়াচ্ছে ভারতীয় করোনার ধরন বি১.৬১৭। নতুন ধরনটি সারা বিশ্বের জন্য ‘উদ্বেগ’ বলে উল্লেখ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। 

সংস্থাটি জানায়, বিশ্বজুড়ে ইতিমধ্যে ৩০টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে ভারতীয় করোনার ধরন। এর আগে যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে পাওয়া আরও তিনটি রূপকে ‘উদ্বেগজনক’ হিসেবে ঘোষণা করা হয়।

আনুষ্ঠানিক বিবৃতিতে জানানো হয়, গত বছরের ভারতে শনাক্ত হওয়া এই করোনাভাইরাসটি অন্যান্য ধরনের চেয়ে বেশি সংক্রামক। আর তাই এটিকে প্রতিরোধের জন্য আরও গবেষণা প্রয়োজন।

সংক্রমণের মাত্রা, লক্ষণ, অ্যান্টিবডি ও টিকার কার্যকারিতার ওপর ভিত্তি করে করোনার ধরনকে ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট তথা ‘উল্লেখজনক’ থেকে ভ্যারিয়েন্ট অব কনসার্ন ‘উদ্বেগজনক’ ধরনে উন্নীত করে থাকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

জানুয়ারিতে দৈনিক সংক্রমণ কমে যাওয়ার পর মার্চের শুরুতে ভারতে এক দিনে ২০ হাজারের কম শনাক্ত হয়েছিল। কিন্তু এপ্রিল মাসজুড়ে করোনার দ্বিতীয় ঢেউয়ে প্রায় ৬৬ লাখ সংক্রমণ রেকর্ড হয়েছে।

গত ৩ এপ্রিল ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা দুই কোটি মাইলফলক অতিক্রম করে। বর্তমানে দেশটির মোট করোনা আক্রান্তের সংখ্যা ২ কোটি ২৯ লাখ। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ২ লাখ ৪৯ হাজার ৯৯২ জনের। লাগামহীন এই সংক্রমণের পেছনে ভারতীয় করোনার ধরনকেই দায়ী করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন