• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৫, ২০২১, ০৭:১১ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৫, ২০২১, ০৭:১১ পিএম

পূর্ণিমা ও চন্দ্রগ্রহণে বাড়তে পারে ইয়াসের তাণ্ডব

পূর্ণিমা ও চন্দ্রগ্রহণে বাড়তে পারে ইয়াসের তাণ্ডব

বুধবার দুপুরে আঘাত হানতে যাচ্ছে বঙ্গোপসাগরে অবস্থিত ঘূর্ণিঝড় ইয়াস। তবে একইদিনে রয়েছে পূর্ণিমা ও পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের পূর্বাভাস।

আর তাই পৃথিবীর কাছাকাছি অবস্থানের কারণে সমুদ্রপৃষ্ঠের ওপর চাঁদের আকর্ষণ ইয়াসের গতিবিধিকে আরও ভয়াবহ করে তুলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ভারতের আবহাওয়া অফিস জানায়, স্থলভাগে আঘাত হানার আগেই ঘূর্ণিঝড়ের গতিবেগ বাড়তে থাকবে। ফলে উপকূলে ক্ষয়ক্ষতির আশঙ্কাও বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

পূর্ণিমার প্রভাবে ভারতের স্থানীয় সময় বুধবার সকাল ৯টা ১৫ মিনিটে জোয়ার শুরু হওয়ার কথা রয়েছে। এরপর পুনরায় সাগরের পানির উচ্চতা কমতে থাকবে।

এদিকে দুপুর ৩টার দিকে শুরু হচ্ছে পূর্ণ চন্দ্রগ্রহণ। পাশাপাশি ২০২১ সালে প্রথম ও শেষ ‘ব্লাড মুন’ বা লোহিত পূর্ণিমা দেখা যাবে বুধবার।

আর তাই এই সময়ের মধ্যে উপকূলে পৌঁছলে আরও প্রলয়ঙ্করী হয়ে উঠতে ইয়াস। যদিও ঘূর্ণিঝড়টি ঠিক কয়টা নাগাদ আঘাত হানবে সেটি এখনো নিশ্চিত হওয়া যায়নি।

বুধবার অতি শক্তিশালী ঘূর্ণিঝড় রূপে ইয়াস ওড়িশার পারাদ্বীপ ও পশ্চিমবঙ্গের সাগর দ্বীপের মাঝে বালেশ্বরের ও ধামরা এলাকা দিয়ে অতিক্রম করবে।

ধারণা করা হচ্ছে ইয়াসের সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৫৫ থেকে ১৮৫ কিলোমিটার পর্যন্ত। এছাড়াও সাগরে পানির উচ্চতা বাড়তে পারে ৫ মিটার পর্যন্ত।

আরও পড়ুন