• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৩০, ২০২১, ০৫:৪০ পিএম
সর্বশেষ আপডেট : মে ৩১, ২০২১, ০৩:০২ পিএম

ক্ষমতা হারাচ্ছেন নেতানিয়াহু?

ক্ষমতা হারাচ্ছেন নেতানিয়াহু?

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ক্ষমতায় থাকার পথ বন্ধ করতে জোর চেষ্টা চালাচ্ছে বিরোধী দলগুলো। দেশটির স্থানীয় গণমাধ্যমের বরাতে সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, নেতানিয়াহুর প্রধানমন্ত্রীত্ব অবসান করতে নতুন জোট গড়তে যাচ্ছেন বিরোধী নেতা ইয়াইর ল্যাপিড।

দুই বছরে পরপর চারটি পার্লামেন্ট নির্বাচনে নেতানিয়াহুর সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর বুধবার ২৮ দিনের মধ্যে নতুন জোট করার ঘোষণা দিয়েছেন ইয়াইর। টানা ১২ বছর ক্ষমতায় থাকা নেতানিয়াহুর সরকারের জন্য এই দলটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াতে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ধারণা করা হচ্ছে শীঘ্রই ডানপন্থী রাজনীতিবিদ নাফতালি বেনেটের সাথে এই জোট গড়বেন ইয়াইর ল্যাপিড। পার্লামেন্টে ছয়টি গুরুত্বপূর্ণ আসন নাফতালি ইয়ামিনা পার্টির দখলে রয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমের খবরে আরও বলা হয়, রোববারের মধ্যেই ইয়েশ আতিদ দলের প্রধান ৪৯ বছর বয়সী ল্যাপিড তার জোট গঠনের সিদ্ধান্ত জানাবেন।

তবে পার্লামেন্টের আরব সদস্যদের (ইসরায়েলের অংশে অবস্থানরত ফিলিস্তিনি নাগরিকদের) সমর্থন ছাড়া এই দলটি সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করতে ব্যর্থ হতে পারে বলেও আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

শুক্রবার একটি টুইট ভিডিওতে প্রধানমন্ত্রী নেতানিয়াহু বামপন্থীদের ক্ষমতাগ্রহণ নিয়ে উদ্বেগ প্রকাশের পর থেকেই লিকুড দলের পতন নিয়ে আলোচনা শুরু হয়।

আরও পড়ুন