• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ৫, ২০২১, ০৯:০১ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৫, ২০২১, ০৯:০১ পিএম

ইথিওপিয়াতে আবারও দুর্ভিক্ষ, কয়েক লাখ মৃত্যুর আশঙ্কা

ইথিওপিয়াতে আবারও দুর্ভিক্ষ,  কয়েক লাখ মৃত্যুর আশঙ্কা

গৃহযুদ্ধে জর্জরিত ইথিওপিয়ার টিগ্রে অঞ্চলে বিপুল সংখ্যক মানুষ দুর্ভিক্ষের ঝুঁকিতে রয়েছে বলে আশঙ্কা করছে জাতিসংঘ।

এক বিবৃতিতে সংস্থাটি জানায়, আফ্রিকার এই দেশটির উত্তরাঞ্চলের কয়েকটি প্রদেশে দুর্ভিক্ষের কারণে কয়েক লাখ মানুষের মৃত্যু হতে পারে।

জাতিসংঘের মানবিক সহায়তা বিভাগের প্রধান মার্ক লোকক সতর্ক করে বলেন, “বিগত বছরগুলোতে এ অঞ্চলে গৃহযুদ্ধের কারণে ব্যবসা, ফসল এবং খামারের সঙ্গে অর্থনীতিরও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ব্যাংক বা টেলিযোগাযোগ সেবাও বন্ধ হয়ে গেছে। এরইমধ্যে বিভিন্ন এলাকায় মানুষ না খেয়ে মারা যাচ্ছে।”

এর আগে ১৯৮৩ থেকে ১৯৮৫ সালে ইথিওপিয়াতে দুর্ভিক্ষে প্রায় ২ লাখ মানুষের মৃত্যু হয়। এমন পরিস্থিতিতে আন্তর্জাতিক সম্প্রদায়কে দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন লোকক।

নোবেল শান্তি পুরষ্কারজয়ী ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ ২০২০ সালের শেষ দিকে দুর্ভিক্ষের আশঙ্কায় এই অঞ্চলে সেনা ও বিমান বাহিনীর মাধ্যমে ত্রাণ সহায়তা পাঠান। 

তবে স্থানীয় সন্ত্রাসী গোষ্ঠীগুলো সামরিক বাহিনীর ওপর হামলা চালাতে থাকলে সহায়তা দেওয়া বন্ধ করে দেওয়া হয়। কর্তৃপক্ষ জানায়, গত ছয় মাসে সহিংসতায় টিগ্রেতে হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছে।

স্থানীয় সন্ত্রাসী দলগুলো পার্শ্ববর্তী দেশ ইরিত্রিয়ার জঙ্গি গোষ্ঠীর সহায়তায় এ অঞ্চলে বিচারবহির্ভূত হত্যাসহ ব্যাপক নৃশংসতা ও ধর্ষণ চালিয়ে আসছে বলে অভিযোগ রয়েছে।

আরও পড়ুন