• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ৫, ২০২১, ০৭:১৭ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৫, ২০২১, ০৭:১৭ পিএম

ফেসবুকের ‘অপমানে’ ক্ষুব্ধ ট্রাম্প, জাকারবার্গকে হুমকি

ফেসবুকের ‘অপমানে’ ক্ষুব্ধ ট্রাম্প, জাকারবার্গকে হুমকি

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফেসবুক ও টুইটার একাউন্ট দুই বছরের জন্য বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ।

জানুয়ারিতে মার্কিন পার্লামেন্ট ভবনের ক্যাপিটল হিলে সমর্থকদের হামলায় উস্কানি দেওয়ার অভিযোগের প্রেক্ষিতে ট্রাম্পের একাউন্ট অনির্দিষ্টকালের জন্য ‘সাস্পেন্ড’ করা হয়। 

সেই নিষেধাজ্ঞার মেয়াদ নিয়ে বৈঠকের পর আরও দুই বছর তা বহালের সিদ্ধান্ত নিল ফেসবুক। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, “মি. ট্রাম্প ফেসবুকের নীতিমালার স্পষ্ট লঙ্ঘন করেছেন।”

বিবিসি জানায়, রাজনীতিবিদদের অ্যাকাউন্টে হিংসা-বিদ্বেষ ছড়ানো বন্ধ করার পরিকল্পনার অংশ হিসেবেই ট্রাম্পের নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ান হয়েছে।

রাজনীতিবিদদের প্রতারণামূলক বা আপত্তিজনক মন্তব্য বন্ধ করতেও আগামীতে আরও কঠোর পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছে ফেসবুক। 

এছাড়াও ভবিষ্যতে ট্রাম্পের একাউন্ট থেকে ‘জননিরাপত্তার জন্য হুমকিস্বরূপ’ কোনকিছু পোস্ট করার সম্ভাবনা থাকলে এই নিষেধাজ্ঞার মেয়াদও বাড়তে পারে বলে আনুষ্ঠানিক বিবৃতিতে ইঙ্গিত করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

এদিকে ফেসবুকের এমন সিদ্ধান্তে ব্যাপক চটেছেন ট্রাম্প। তিনি বলছেন, ফেসবুক শুধু তাকেই না। তার লক্ষ লক্ষ ভক্তকে অপমান করেছে। এমনকি ফেসবুক ও ইন্সটাগ্রামের কর্ণধার মার্ক জুকারবার্গের সঙ্গেও সুসম্পর্কের ইতি টানার হুমকি দিয়েছেন তিনি। 

ট্রাম্পের রাজনৈতিক সংগঠন সেভ অ্যামেরিকার প্রকাশিত বিবৃতিতে ট্রাম্প উল্লেখ করেছেন, “নতুন নিষেধাজ্ঞার মাধ্যমে সাড়ে সাত কোটি রিপাবলিকান সমর্থককে অপমান করেছে ফেসবুক। ক্ষমতার এমন অপব্যবহার যুক্তরাষ্ট্র বরদাস্ত করবে না। ফেসবুক কোনভাবেই আমাদের কণ্ঠ রোধ করতে পারবে না। এই যুদ্ধে আমরাই জয়ী হবো।”

আলাদা একটি বিবৃতিতে ট্রাম্প বলেন, “পরের বার আমি ক্ষমতায় গেলে হোয়াইট হাউজের নৈশভোজে মার্ক জাকারবার্গ এবং তার স্ত্রী কেউই জায়গা পাবে না। এই সবকিছুর হিসেব নেওয়া হবে।”

২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে আরেক দফায় প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। আর তাই ২০২৩ সাল পর্যন্ত ফেসবুকের এই নিষেধাজ্ঞা তার প্রচারে বাধা সৃষ্টি করতে পারে বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

আরও পড়ুন