• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৫, ২০২১, ০৯:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৬, ২০২১, ১০:৩৬ এএম

ইসরায়েলি জাহাজ তাড়িয়ে দিলেন কানাডার ফিলিস্তিনপন্থীরা

ইসরায়েলি জাহাজ তাড়িয়ে দিলেন কানাডার ফিলিস্তিনপন্থীরা

কানাডার ব্যস্ততম সমুদ্রবন্দর ‘পোর্ট অব প্রিন্স রুপার্টে’ রোববার নোঙর করে ইসরায়েলের ভোলান্স। তবে তীরে ভেড়ার সময়েই বিক্ষোভকারীরা জড়ো হয়ে প্রতিবাদ শুরু করেন বন্দরে।

কানাডার সংবাদমাধ্যম সিবিসি নিউজ জানায়, রোববার সকালে প্রিন্স রুপার্টের বন্দরে নোঙর করা হয় ইসরায়েলি শিপিং কোম্পানি জিমের মালিকানাধীন জাহাজটি। তবে স্থানীয় সময় সোমবার বিক্ষোভকারীদের তোপের মুখে এটি বন্দর থেকে ফিরে যেতে বাধ্য হয়।

উত্তর আমেরিকাতে ইসরায়েলের পণ্য পরিবহন বন্ধের দাবিতে দীর্ঘদিন ধরেই আন্দোলন চালিয়ে আসছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী স্থানীয়দের একাংশ। ‘ব্লক দ্য বোট’ নামের এই আন্দোলনের মূল উদ্দেশ্য কানাডার বন্দরে ইসরায়েলি পণ্যের আগমন ঠেকানো।

ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের অত্যাচার আর গাজা উপত্যকায় সামরিক হামলার প্রতিবাদে এই মহাদেশে ইসরায়েলি পণ্য পরিবহন বন্ধের দাবি জানিয়ে আসছে এসব আন্দোলনকারী।

সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ফ্রান্সিস রিলে নামের এক বিক্ষোভকারী জানান, গোটা বিশ্ব এখন একসঙ্গে সংযুক্ত। বিশ্বের এক প্রান্তে খালাস হওয়া জাহাজের পণ্য আরেক প্রান্তের জনগণের জীবনযাত্রা নিয়ন্ত্রণ করছে। ফিলিস্তিনিদের জন্য আমাদের এই প্রতিবাদ ক্ষুদ্র হতে পারে, তবে তাদের সঙ্গে একাত্মতা জানানো খুবই গুরুত্বপূর্ণ।

এর আগে গাজায় ইসরায়েলি হামলার সমর্থনে কানাডায় বিক্ষোভ চলাকালীন ইসরায়েলি সমর্থকদের সঙ্গে ফিলিস্তিনিদের সংঘর্ষ হয়। টরন্টোয় ইসরায়লের অগ্রাসনের পক্ষে অবস্থান নিয়ে স্থানীয় ইহুদি ও ইসরায়েলপন্থীদের ধাওয়া করে স্থানীয় ফিলিস্তিনিপন্থীরা।

গাজায় ইসরায়লের সাম্প্রতিক বিমান হামলার প্রতিবাদেও কানাডার টরন্টো, মন্ট্রিল ওটোয়া, ভ্যানকুভারসহ বিভিন্ন শহরে ফিলস্তিনিদের পক্ষে বিক্ষোভ হয়।

আরও পড়ুন