• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৬, ২০২১, ০৫:৪৯ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৬, ২০২১, ০৫:৫০ পিএম

নেপাল ও ভুটানে আকস্মিক বন্যায় ১০ জনের মৃত্যু

নেপাল ও ভুটানে আকস্মিক বন্যায় ১০ জনের মৃত্যু

হিমালয় পাদদেশে অবস্থিত চীনের তিব্বত সীমান্তবর্তী সিন্ধুপালচক জেলায় ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট আকস্মিক বন্যায় ভেসে গেছে প্রতিবেশী দেশ ভুটান ও নেপালের কয়েকটি জেলা।
বুধবার ভুটানের প্রত্যন্ত পর্বত অঞ্চলে ভয়াবহ বন্যায় ১০ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরও পাঁচজন। পাশাপাশি নেপালের বন্যায় অন্তত সাতজন নিখোঁজ রয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, ভুটানের ক্ষতিগ্রস্ত গ্রামটিতে মূল্যবান ওষুধ তৈরির উপাদান কিড়া-জড়ি ছত্রাক সংগ্রহের জন্য গ্রামবাসী তাঁবু নিয়ে ক্যাম্প করেছিলেন। রাতে সবাই ঘুমানোর পর পাহাড় থেকে বানের পানি নেমে আসে। আকস্মিক বন্যা ভাসিয়ে নিয়ে যায় কয়েকজনকে।

এক বিবৃতিতে এ ঘটনায় শোক জানিয়েছেন ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং। তিনি বলেন, “পাহাড়ি অঞ্চলে কিড়া-জড়ি সংগ্রাহক দলের হৃদয়বিদারক মৃত্যুতে আমরা সবাই দুঃখিত। আমাদের সবার অন্তর তাদের জন্য ভারাক্রান্ত হয়ে আছে।”

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানায়, রাজধানী থিম্পু থেকে প্রায় ৬০ কিলোমিটার উত্তরে লায়া এলাকায় এই ঘটনা ঘটে। বন্যায় আটকে পড়াদের উদ্ধারে দুটি হেলিকপ্টার পাঠানো হয়েছে। উদ্ধারকাজে যোগ দিচ্ছে ভুটানের সশস্ত্র বাহিনী।

ভুটান ও নেপালের গ্রামবাসীরা প্রতিবছর কর্ডেসেপ বা কিড়া-জড়ি সংগ্রহের জন্য পর্বতের উঁচু স্থানে তৃণভূমিতে ক্যাম্প করেন। সমুদ্র পৃষ্ঠ থেকে কয়েক কিলোমিটার উঁচুতে অবস্থিত এসব এলাকার ছত্রাক মানব স্বাস্থ্যের জন্য বিশেষ উপকারী। বিশ্ববাজারে চড়া মূল্যে বিক্রি হয় এসব ছত্রাক ও এর দ্বারা উৎপাদিত ওষুধ।

ভূটানের স্থানীয় সংবাদপত্রের খবরে বলা হয়, দুটি পাহাড়ের মাঝে একটি সরু ঝিরির পাশে তাঁবু গেড়েছিলেন গ্রামবাসীরা। রাতভর ভারী বৃষ্টি শেষে বানের পানিতে সবকিছু ভাসিয়ে নিয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে। 

এদিকে নেপালের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, চীনের তিব্বত অঞ্চলে রাতভর বৃষ্টির হওয়ায় মেলামচি নদী থেকে সৃষ্ট বন্যায় সাতজন নিখোঁজ হয়েছে। বন্যায় তীরবর্তী এলাকায় বহু ঘরবাড়ি তলিয়ে গেছে। প্রত্যক্ষদর্শীরা জানান, স্থানীয়দের অনেকে বন্যা শুরু আগে উঁচু এলাকায় আশ্রয় নেন। হেলিকপ্টারের মাধ্যমে আটকা পড়াদের উদ্ধার করে সেনাবাহিনী।

মৌসুমি বায়ুর প্রভাবে গত তিন দিন ধরেই নেপাল ও ভুটানে ব্যাপক বৃষ্টিপাত হচ্ছে। নেপালের নারায়নি নদীর পানি পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় উপকূলের লোকজনকে সতর্ক করেছে কর্তৃপক্ষ।

আরও পড়ুন