• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২৫, ২০১৯, ১২:২৩ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৫, ২০১৯, ১২:৩৬ পিএম

ডিআইজি পার্থর দুর্নীতি মামলা

সাবেক কারা মহাপরিদর্শককে দুদকের জিজ্ঞাসাবাদ

সাবেক কারা মহাপরিদর্শককে দুদকের জিজ্ঞাসাবাদ

চট্টগ্রাম কারাগারে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগ তদন্তে সাবেক কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) সৈয়দ ইফতেখার উদ্দিনকে জিজ্ঞাসাবাদ করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রোববার (২৫ আগস্ট) দুদকের প্রধান কার্যালয়ে সকাল ১০টা থেকে সংস্থাটির পরিচালক মুহাম্মদ ইউছুফের নেতৃত্বে একটি টিম তাকে জিজ্ঞাসাবাদ করছেন। জিজ্ঞাসাবাদের বিষয়টি নিশ্চিত করেছে দুদকের জনসংযোগ দপ্তর।

সৈয়দ ইফতেখার উদ্দিন মেজর জেনারেল হিসেবে পদোন্নতি পেয়ে বর্তমানে অবসরকালীন ছুটিতে (পিআরএল) আছেন। মূলত কারাগারে বিভিন্ন অনিয়মের অভিযোগের তথ্য-উপাত্ত সংগ্রহ করতেই তার বক্তব্য নেয়া হচ্ছে। এর আগে, একই ঘটনায় গত ৪ আগস্ট দ্বিতীয় দফায় চট্টগ্রাম কারাগারের সাবেক ও বরিশালের সিনিয়র জেল সুপার প্রশান্ত কুমার বণিককে জিজ্ঞাসাবাদ করে দুদক।

গত ২৮ জুলাই সিলেটের ডিআইজি-প্রিজন পার্থ গোপাল বণিকের ধানমণ্ডির বাসা থেকে ৮০ লাখ টাকা উদ্ধার করে দুদক। এ ঘটনায় ২৯ জুলাই তার বিরুদ্ধে সরকারি চাকরিতে কর্মরত থেকে অর্পিত ক্ষমতার অপব্যবহার করে ঘুষ গ্রহণের অভিযোগ এনে মামলা করে দুদক। মামলার এজাহারে তার বিরুদ্ধে দণ্ডবিধি ১৬১, দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারা ও মানিলন্ডারিং আইনে অভিযোগ আনা হয়েছে। এরপরই গ্রেপ্তার করা হয় তাকে। ওই সময় পার্থ দাবি করেন, ৮০ লাখ টাকা তার বৈধ আয় থেকে অর্জিত। এর মধ্যে ৩০ লাখ টাকা শাশুড়ি দিয়েছেন, বাকি ৫০ লাখ টাকা সারা জীবনের জমানো টাকা।

উল্লেখ্য, ডিআইজি প্রিজন পার্থ কুমার বণিক ২০১৬ সালের ৮ আগস্ট চট্টগ্রামের ডিআইজি হিসেবে যোগ দিয়েছিলেন। ২০১৮ সালের গত ২৬ অক্টোবর নগদ ৪৪ লাখ ৩৩ হাজার টাকা ও প্রায় ৫ কোটি টাকার নথিপত্রসহ ভৈরব রেলওয়ে পুলিশের হাতে গ্রেপ্তার হন চট্টগ্রামের জেলার সোহেল রানা বিশ্বাস। গ্রেপ্তারের পরপরই পুলিশের কাছে জেলার সোহেল রানা দাবি করেন, উদ্ধার করা টাকার মধ্যে ৫ লাখ টাকা তার এবং বাকি ৩৯ লাখ টাকা কারা বিভাগের চট্টগ্রাম বিভাগের ডিআইজি পার্থ কুমার বণিক ও চট্টগ্রাম কারাগারের সিনিয়র জেল সুপার প্রশান্ত কুমার বণিকের।

এইচএস/একেএস

আরও পড়ুন