• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২০, ০৪:০০ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৮, ২০২০, ০৪:০০ পিএম

কারখানায় ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনে হাইকোর্টের নির্দেশ

কারখানায় ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনে হাইকোর্টের নির্দেশ

সারাদেশের সব শিল্প কারখানা ও গার্মেন্টে ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ মঙ্গলবার (১৮ ফ্রেব্রুয়ারি) এই আদেশ দেন। দুই মাসের মধ‌্যে এই নির্দেশ পালন করতে বলা হয়েছে।

এ আদেশ বাস্তবায়ন করে শ্রম সচিবসহ সংশ্লিষ্টদের আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। এক সম্পূরক আবেদনের শুনানি নিয়ে এই আদেশ দেন আদালত।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ইশরাত হাসান। তিনি জানান, বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ এর শিশু কক্ষ সংক্রান্ত ৯৪ (৭) ধারায় বলা হয়েছে, ব্রেস্ট ফিডিংয়ের কক্ষে যথেষ্ট আসবাবপত্র থাকবে। বিশেষ করে প্রত্যেক শিশুর জন্য বিছানাসহ একটি খাট বা দোলনা থাকবে। প্রত্যেক মা যখন শিশুকে দুধ পান করাবেন বা পরিচর্যা করবেন তখন তার ব্যবহারের জন্য একটি চেয়ার বা এই প্রকারের কোনো আসন থাকতে হবে। তুলনামূলকভাবে বড় শিশুদের জন্য যথেষ্ট ও উপযুক্ত খেলনা থাকবে।

তিনি আরো জানান, ২০০৬ সালে এ আইন করা হয়েছে। কিন্তু তা এখনো বাস্তবায়ন হয়নি। তাই আমাদের আবেদনের প্রেক্ষিতে গার্মেন্টসসহ দেশের সকল কল-কারখানায় দুই মাসের মধ্যে ব্রেস্ট ফিডিং ও বেবি কেয়ার কর্নার স্থাপন করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ আদেশ পালন করে ৬০ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে শ্রম সচিব ও শ্রম অধিদপ্তরের চেয়ারম্যানকে নির্দেশ দেয়া হয়েছে।
এর আগে ৯ মাস বয়সি এক শিশু উমাইর ও তার মা ইশরাত হাসানের করা এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে গত বছরের ২৭ অক্টোবর সরকারি অথবা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, কর্মস্থল, হাসপাতাল, শপিং মল, বিমানবন্দর, বাস ও রেলওয়ে স্টেশনের মতো জনসমাগমস্থলে ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনে পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন হাইকোর্ট।

আইনজীবী ইশরাত হাসান জানান, মায়েরা দুধ পান করা শিশুদের নিয়ে জনসমাগমস্থলে প্রায়ই বিড়ম্বনায় পড়েন। তাই এমন পরিবেশে ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপন করতে হবে, যেখানে কোনো মা সন্তানকে বুকের দুধ পান করাতে যেন কোনো অস্বস্তি বোধ না করেন। এ কারণে রিট করা হয়েছে।

এমএ / এফসি

আরও পড়ুন