• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০১৯, ১০ আষাঢ় ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: মার্চ ১২, ২০১৯, ০৮:২৬ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৪, ২০১৯, ১২:২৯ এএম

কানের ব্যথা থেকে মুক্তি পেতে ঘরোয়া টোটকা 

লাইফস্টাইল ডেস্ক
কানের ব্যথা থেকে মুক্তি পেতে ঘরোয়া টোটকা 

 

শুরু হয়েছে ঋতু বদলের পালা। শীত শেষ হয়ে বইতে শুরু করেছে বসন্তের হাওয়া। এই ঋতু পরিবর্তনের সময়ই অল্প ঠাণ্ডা লেগে অনেকেই কানে ব্যথা বা ইনফেকশনে ভোগেন। ঠাণ্ডা লাগা ছাড়াও ব্যাকটেরিয়ার আক্রমণ, অ্যালার্জি, ছত্রাক, কানের ভেতরে ফোড়া নানা কারণেই কানে তীব্র ব্যথা হয় অনেকেরই। এই সময় ভুল করেও কানে আঙুল বা কটন বাড ঢুকিয়ে পরিস্কার করার চেষ্টা করবেন না। তাই কানের অসহ্য এই ব্যথা দূর করতে জেনে রাখুন কিছু ঘরোয়া সমাধান।

গরম ভাপ
গরম পানির ভাপ এই ধরনের ব্যথা কমানোর জন্য দারুণ উপকারে আসতে পারে। একটি সুতি পাতলা কাপড় গরম পানিতে ভিজিয়ে পানি নিংরে নিয়ে, কানের কাছে চেপে ধরুন। গরম ভাপ কানের ভেতরে গেলে রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে এবং কানের ব্যথা কমবে। চাইলে এক্ষেত্রে হেয়ার ড্রায়ারও ব্যবহার করতে পারেন।

অলিভ অয়েল
কানে ব্যথা সারাতে ব্যবহার করতে পারেন অলিভ অয়েল। ব্যথার সময় তিন থেকে চার ফোঁটা অলিভ অয়েল কানে ঢেলে দিন। অথবা অলিভ অয়েলে কটন বাড ভিজিয়ে কানের ফুটোয় চেপে রাখুন। ধীরে ধীরে ব্যথা কমে আসবে।  

রসুন
রসুন অ্যান্টিবায়োটিক হিসেবে ব্যথা ও ইনফেকশন সারিয়ে তুলতে খুব উপকারী। এক টুকরো রসুনের কোয়া কুচি কুচি করে কেটে তিলের তেলে দিয়ে গরম করে নিন। এরপর ঠাণ্ডা করে তেল থেকে রসুন কুচিগুলো ফেলে দিন। তারপর কানে দুই থেকে তিন ফোঁটা তেল দিয়ে দিন অথবা কটন বাডের সাহায্যেও দিতে পারেন। 

লবণ
একটি পাত্রে লবণ বাদামী রং ধারণ না করা পর্যন্ত গরম করে নিন। এরপর শুকনো সুতি কাপড়ে নিয়ে ব্যথা হওয়া কানে ভাপ দিন। এতে কানের ব্যথা তাৎক্ষণিকভাবে উপশম পাবে। তবে খেয়াল রাখতে হবে লবণ যেন কোনোভাবে কানের ভেতর প্রবেশ না করে।

পেঁয়াজ
পেঁয়াজের রয়েছে কার্যকরী অ্যান্টিসেপ্টিক। পেঁয়াজ কুচি করে নিয়ে তা থেকে রস বের করে দিনে অন্তত দুই থেকে তিনবার তিন-চার ফোঁটা করে ব্যথা হওয়া কানের ভেতর দিতে হবে। এতে ধীরে ধীরে কমে আসবে কানের ব্যথা। 

এনএ

Space for Advertisement