• ঢাকা
  • বুধবার, ০১ এপ্রিল, ২০২০, ১৮ চৈত্র ১৪২৬
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২০, ০৭:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৭, ২০২০, ০৭:৪৮ পিএম

মজার নাচে কমবে ওজন

আসমা সুমী
মজার নাচে কমবে ওজন
জুম্বা ড্যান্স ● জাগরণ

সুন্দর ছিপছিপে শরীরের গড়ন কে না ভালবাসে। আধুনিক সময়ে তরুণ-তরুণীসহ সব বয়সীরাই সুন্দর দেহের অধিকারী হতে চান। সেজন্য বাড়তি ওজন ঝরিয়ে ফেলতে কতরকম কসরতই না করতে হয়। বেছে বেছে খাওয়া, মেপে মেপে ঘুম, শরীরচর্চা আরও কত কী! 

আপনার পছন্দের ওপর নির্ভর করে ওজন কমানোর জন্য যোগ-ব্যায়ামেও এসেছে নিজস্বতা। সাধারণ শরীরচর্চা মেমন- মেশিন ওয়ার্কআউট, অ্যারোবিকস অথবা ইয়োগা করতে করতে যাদের একঘেঁয়ে ভাব চলে এসেছে নতুন কিছু করতে চান। তারা চাইলেই বেছে নিতে পারেন জুম্বা। যা নাচের তালে তালে ব্যায়াম করার নতুন একটি সংস্কার। এতে আপনি যেমন আনন্দ পাবেন তেমনি দেহের বাড়তি চর্বি ঝড়িয়ে আর্কষণীয় শরীরের অধিকারী হবেন।

বাংলাদেশে জুম্বা নতুন হলেও পৃথিবীতে প্রায় ১৮৫ টি দেশে এটি বেশ জনপ্রিয় শরীরচর্চা। 

জুম্বা ড্যান্স হলো- এমন এক ধরনের এক্সসারসাইজ যার মূল ভিত্তি হল নাচ। এর উৎপত্তি হল ল্যাটিন আমেরিকাতে। হঠাৎ জুম্বা দেখলে যে কেউ ধারণা করতে পারেন এটা কেবল নাচ। কিন্তু তা সঠিক নয় বরং এটা আসলে নাচকে কেন্দ্র করে শরীর সুস্থ রাখার একটা উপায়। 

এটি সাধারণত একাধিক নাচের সংমিশ্রণে তৈরি। যেমন- সালসা, চাচাচা, মাম্বো, ফ্লামেঙ্কো, সাম্বা কিছু এরাবিক মুভমেন্ট ইত্যাদি।

মনে চিন্তা আসতেই পারে কীভাবে এই নাচ করবেন? চিন্তার কোনও কারণ নেই। জুম্বা সব বয়সী ও বিগেনার, অ্যাডভানস লেভেলের কথা ভেবেই তৈরি করা হয়েছে।

সাধারণত ১ ঘণ্টার জুম্বা ক্লাসে ৮০০ ক্যালরি খরচ করা যায়। শুধু শারীরিক নয় মানসিক দিক থেকেও জুম্বা খুব উপকারী। এটি আপনার সতেজ ও উজ্জীবীত করে আপনাকে আরও আত্মপ্রত্যয়ী ও তারুণ্যের অনুভূতি দেবে। বিস্মিত হচ্ছেন? সঠিকভাবে জুম্বা করে দেখুন মোটামুটি এক সপ্তাহে প্রায় ১ থেকে ২ কিলো পর্যন্ত ওজন কমাতে সক্ষম হবেন।

মোওলি মৌ

আনন্দের বিষয় আমাদের দেশেও বিভিন্ন জিমে এখন জুম্বা করানো হচ্ছে। অনেকেই বাড়িতে করার জন্য জুম্বার বেশ কিছু ভিডিও ইউটিউবে পোস্ট করছেন। তাদের মধ্যে একজন মাসল জিমের ট্রেইনার মোওলি মৌ।

মৌওলি মৌ জানান, বহু দেশে জুম্বা প্রচলিত থাকলেও আমাদের দেশে এটি একেবারেই নতুন। আমাদের জিমের সব সদস্য জুম্বা বেশ পছন্দ করে।

একেএস/এসএমএম