• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ৯, ২০২০, ০৮:৫৬ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৯, ২০২০, ০৮:৫৬ পিএম

পবিত্র শবে বরাত আজ

ঘরে বসে ইবাদত করার যে বিধান দিলেন আলেমগণ

ঘরে বসে ইবাদত করার যে বিধান দিলেন আলেমগণ

পবিত্র শবে বরাত আজ। এই রাতের ইবাদতকে গুরুত্ব দিয়ে থাকেন, ধর্মপ্রাণ অনেক মুসলমান। করোনা সাবধানতায় এবার শবে বরাতের সব নফল ইবাদত ঘরে বসেই পালন করার পরামর্শ দিয়েছেন, আলেমরা। সেই সাথে জনসমাগম এড়াতে, কবরস্থান ও মাজারে যেতে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার।

শবেবরাত আজ দিবাগত রাতেই ধর্মপ্রাণ মুসলমানরা বেশি বেশি কুরআন তিলাওয়াত, নফল ইবাদত আর জিকিরে মশগুল থাকেন। মহান স্রষ্টার কাছে অশেষ কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করেন।

মূলত পবিত্র রমজান মাসের আগমনী বার্তা নিয়েও হাজির হয় শবেবরাত। ক্যালেন্ডারের হিসাব ঠিক থাকলেও করোনা আতঙ্কে পাল্টে গেছে গোটা পৃথিবীর চিত্র। পবিত্র কাবা শরিফেও তাওয়াফ বন্ধ।  

পবিত্র কোরআনে সুরা আর রুমের ৪১ নাম্বার আয়াতে এমন বিপর্যয়ের ইঙ্গিতও দেয়া হয়েছে।   

ইসলামী গবেষকরা জানান, এমন মহামারিতে ঘরে বসেই ইবাদতের আহবান জানিয়ে গেছেন বিশ্বনবী। এ বিষয়ে কোরআন রিসার্চ ফাউন্ডেশনের ডিরেক্টর হাফেজ খালিদ সাইফুলাহ বকসী বলেন, বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা.) বলেছেন, যখন কোনও জনপদে মহামারি দেখা দেবে তোমরা সেই জায়গায় যাবে না এবং সেখানকার নাগরিকরাও যেন অন্য জনপদে না যায়। এভাবেই নিজেদের কোয়ারেন্টিনের ভেতর থাকতে হবে।

মসজিদে জামায়াতে না আসার  আহ্বান এসেছে কদিন আগেই, করোনা সংক্রমণ ঠেকাতে কবরস্থান, মাজারে আসতেও নিষেধ করেছে ইসলামিক ফাউন্ডেশন।

নারায়ণগঞ্জের ভূমিপলী আবাসন জামে মসজিদের খতিব শায়খ আহমাদুলাহ বলেন, গোটা পৃথিবী করোনাভাইরাসের ভয়াল থাবায় আক্রান্ত। এমন সময়ে ৫ ওয়াক্ত ফরজ নামাজ পর্যন্ত মসজিদে সমাবেত না হয়ে বাসায় পড়ার পরামর্শ দিচ্ছেন সারা পৃথিবীর সমস্ত বিশেষজ্ঞরা। সেখানে শবে বরাতের জন্য মসজিদে সমাবেত হওয়া আমাদের জন্য কোনও অবস্থাতেই উচিত হবে না।

মহান আল্লার কাছে এই মহামারি থেকে রক্ষার প্রার্থনাই হবে এই রাতের ইবাদত। 

এসএমএম

আরও পড়ুন