• ঢাকা
  • রবিবার, ২৫ অক্টোবর, ২০২০, ৯ কার্তিক ১৪২৭
প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২০, ১১:০৮ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৪, ২০২০, ১১:০৮ এএম

মাস্ক ব্যবহারে কানে ব্যথা? জেনে নিন স্থায়ী সমাধান

জাগরণ ডেস্ক
মাস্ক ব্যবহারে কানে ব্যথা? জেনে নিন স্থায়ী সমাধান

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস আমাদের জীবনযাত্রা পাল্টে দিয়েছে অনেকটাই। ঘর থেকে বাইরে বের হওয়ার সময় এখন মাস্ক পরা জরুরি। তবে দীর্ঘক্ষণ মাস্ক পরে থাকার কারণে নানা সমস্যা দেখা দিচ্ছে। কানের পেছনে ব্যথা,কান লালচে হওয়া বা জ্বালা হয়। যার ফলে অনেকেই মাস্ক ব্যবহার থেকে বিরত থাকছেন। কিছু পরামর্শ মেনে চললে কান ব্যথার সমস্যা কমে যাবে, মাস্ক ব্যবহার থেকেও দূরে থাকতে হবে না।

নন-ইলাস্টিক মাস্ক: বেশির ভাগ মাস্কেই ব্যবহার করা হয় ইলাস্টিক। এ কারণে কানে টান পড়ে। কানে ব্যথা হয়। ব্যথা এড়াতে তাই নন-ইলাস্টিক মাস্ক ব্যবহার করতে পারেন।

ক্লিপ মাস্ক: নারীরা মাস্ক পরার সময় মাথায় লাগানো ক্লিপ দিয়ে সহজেই কানের ব্যথা এড়াতে পারেন। ক্লিপ মাস্ক পরার জন্য আগে চুল বেঁধে নিন, তারপর মাস্ক পরুন। মাস্কের ইলাস্টিক কানে আটকানোর বদলে তা ক্লিপের ভেতর ঢুকিয়ে কানের পেছনের চুলের সঙ্গে আটকে দিন। এতে কানের ওপর ইলাস্টিকের চাপ পড়বে না।

বরফ ম্যাসাজ: বাহির থেকে ফিরে মাস্ক খুলে কানে বরফ লাগাতে পারেন। বরফ দিয়ে ম্যাসাজ করলে ব্যথা উপশম হয়। তবে ম্যাসাজ শেষে কানে অবশ্যই ময়েশ্চারাইজার লাগাতে হবে।

ঘরে তৈরি মাস্ক: সাধারণত কেনা মাস্ক ব্যবহার করলে হয় কানে ব্যথার সমস্যা বেশি হয়। তাই, কানের ব্যথা কমাতে আপনি ঘরে তৈরি কাপড়ের মাস্ক ব্যবহার করুন। কেনা মাস্কের দড়ি সাধারণত ইলাস্টিকের হয়, যার কারণে কানে ব্যথা এবং লালচেভাব দেখা দেয়। তাই কানের ব্যথা কমাতে ঘরে তৈরি কাপড়ের মাস্ক ব্যবহার করতে পারেন।

জাগরণ/এমআর