• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২০, ১১:০৭ এএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১৭, ২০২০, ১১:০৭ এএম

মিষ্টিকুমড়ায় মিষ্টি ত্বক

মিষ্টিকুমড়ায় মিষ্টি ত্বক

শীতের সবজি মিষ্টিকুমড়া। যদিও এখন সারা বছরই  পাওয়া যায় এ সবজিটি। স্বাদে–গুণে অনন্য এ সবজিকে সুপার ফুডের খেতাবও দিয়েছেন পুষ্টিবিদরা। শরীরের পুষ্টির পাশাপাশি মিষ্টিকুমড়ায় মিলবে ত্বকের উজ্জ্বলতা। মিষ্টি ত্বক পেতে তাই মিষ্টিকুমড়ার জুড়ি নেই।

মিষ্টিকুমড়াতে পর্যাপ্ত ভিটামিন রয়েছে, যেমন ভিটামিন এ, সি, ই এবং ভিটামিন বি (নায়াসিন, ফোলেট, রিবোফ্লাভিন, বি সিক্স)। আরো পাওয়া যায় আলফা ও বিটা ক্যারোটিন। এ ছাড়া জিঙ্ক, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের মতো খনিজ উপাদান রয়েছে, যা ত্বকের জন্য বেশ উপকারী।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে, ব্রণের সমস্যা প্রতিরোধ ও প্রতিকার করতে মিষ্টিকুমড়ার তুলনা নেই। পাশাপাশি সূর্যের আলোতে ত্বকের যে ক্ষতি হয়, তা-ও সারিয়ে তুলতে পারে। এমনকি বয়স বাড়ার সঙ্গে যে বলিরেখা পড়ে, তা কমাতেও কার্যকর এ সবজিটি।

তৈলাক্ত ত্বক

তৈলাক্ত ত্বকের জন্য মিষ্টিকুমড়া পেস্ট করে এর সঙ্গে এক চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে নিতে পারেন। মিশ্রণটি ত্বকে মেখে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

শুষ্ক ত্বক

শীতের প্রধান সমস্যা এ শুষ্ক ত্বক। ত্বকের আর্দ্রতা ধরে রাখতে মিষ্টিকুমড়ার মাস্ক ব্যবহার করুন। দুই চামচ মিষ্টিকুমড়ার পেস্টের সঙ্গে আধা চামচ মধু, এক চামচ দুধ, দুই চামচ নারকেল তেল এবং এক চিমটি দারুচিনির গুঁড়া মেশান। মিশ্রণটি ১৫ থেকে ২০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ব্রণ সমস্যা

যাদের ব্রণের সমস্যা আছে, তারা এক চামচ মিষ্টিকুমড়ার পেস্টের সঙ্গে দুই চামচ টক দই, আধা চামচ মধু, আধা চামচ ওটসের গুঁড়া এবং এক চিমটি দারুচিনির গুঁড়া নিয়ে মিশিয়ে নিন। ১০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ২ দিন মিশ্রণটি ব্যবহার করুন। ভালো ফল পাওয়া যাবে।

বলিরেখা দূর করবে

ত্বকে সতেজতা ধরে রাখে মিষ্টিকুমড়া। বলিরেখা ও ইউভি রশ্মিজনিত সমস্যা থেকে রেহাই দেয়। দুই চামচ মিষ্টিকুমড়ার পেস্টের সঙ্গে এক চামচ ডিমের সাদা অংশ, আধা চামচ লেবুর রস এবং আধা চামচ মধু নিয়ে মিশিয়ে নিন। রাতে ঘুমানোর আগে মিশ্রণটি ব্যবহার করুন। সপ্তাহে তিন দিন ব্যবহারে ভালো ফল পাবেন।