• ঢাকা
  • মঙ্গলবার, ০৯ মার্চ, ২০২১, ২৪ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২১, ০১:১০ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৭, ২০২১, ০২:৪৯ পিএম

সকালে ৫ ধাপে প্রাণবন্ত ত্বক

সকালে ৫ ধাপে প্রাণবন্ত ত্বক

ভোরে ঘুম থেকে উঠে শরীরচর্চার পাশাপাশি ত্বকেরও চর্চা প্রয়োজন। সারা দিন ত্বকে প্রাণবন্ত ভাব রাখতে এই চর্চার বিকল্প নেই। ধাপে ধাপে এই চর্চা করে নিন। মাত্র ৫টি ধাপে নিয়মিত চর্চা করুন। প্রাণবন্ত ত্বকে  নিজেকে উপস্থাপন করে আরও আত্মবিশ্বাসী হয়ে উঠবেন।

মুখ ধুয়ে নিন
সকালে ঘুম থেকে উঠেই মুখ ধুয়ে নেওয়া তো প্রতিদিনের রুটিন। অনেকেই কোনোমতো মুখ ধুয়েই সেরে নেন। এটা মোটেও ঠিক নয়। সকালে উঠেই খালি পানি দিয়ে বা হারবাল ক্লিনজার দিয়ে মুখ ধুয়ে নিন। মুখে তৈলাক্ত ভাব থাকলে তা কেটে যাবে।

টোনার
মুখ পরিষ্কারের পর, টোনার ব্যবহার করুন। এটি ত্বকে আবরণ তৈরি করে, যা ত্বকে ভালো ভিত্তি হিসেবে কাজ করে। ভালো ব্র্যান্ডের টোনার ব্যবহার করুন। অল্প পরিমাণে টোনার ব্যবহারেই ত্বক প্রয়োজনীয় তেলগুলো সংরক্ষণ করতে পারে।

সিরাম
সিরাম ত্বকের জন্য বেশ উপকারী। সকালে মুখ ধোয়ার পর টোনার লাগিয়ে সিরাম ব্যবহার করুন। সিরাম আপনার ত্বকের কিছু সমস্যায় দারুন কাজ করে। এছাড়া ত্বকের প্রয়োজনীয় উপাদান ধরে রাখে। সিরাম ত্বকের ব্রনের দাগ সমস্যার সমাধান দেবে। ত্বক বিশেষজ্ঞরা বলেন, ত্বকের প্রাণ হিসেবে সিরাম কাজ করে, যা ত্বকের গভীরে ঢুকে ত্বকের স্বাস্থ্য উন্নত করে।

ময়শ্চারাইজ করুন
ত্বককে ময়েশ্চারাইজ করুন। যেকোনো লোশন কিংবা ক্রিমকে ময়েশ্চারাইজিংয়ে ব্যবহার করা যেতে পারে। তবে যেকোনো তেল যেমন অলিভ অয়েল, নারকেল তেল, আমন্ড অয়েলও ক্রিমের বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে।

সানস্ক্রিন
ঘরে থাকুন বা বাইরে বের হোন, আপনাকে সানস্ক্রিন লাগাতেই হবে। এটি ত্বককে ক্ষতিকর রশ্মি থেকে সুরক্ষা দেয়। ভালো ব্র্যান্ডের সানস্ক্রিন ব্যবহার করুন। ন্যানো মিনারেল সানস্ক্রিন ব্যবহার করাই ভালো। এটি হাইপারপিগমেন্টেশন এবং সূর্যের অন্যান্য ক্ষতি থেকে আমাদের রক্ষা করে।