• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ৩০, ২০১৯, ১২:৫৪ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৩০, ২০১৯, ১১:৫০ পিএম

বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উদযাপন

ইতিহাস একাডেমির সভা অনুষ্ঠিত

ইতিহাস একাডেমির সভা অনুষ্ঠিত

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষে ইতিহাস একাডেমি' ঢাকা-এর কার্যনির্বাহী পরিষদ ২০১৯-২০২১ এর প্রথম সভা অনুষ্ঠিত হয়।  সভায় ২০২০ ও পরবর্তী বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলন আয়োজন প্রসঙ্গে কার্যনির্বাহী কমিটির একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ও আলোচিত হয়।  

শুক্রবার (২৯ মার্চ) রাজধানীর বনানীতে "ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি"র ক্যাম্পাসে কার্যনির্বাহী পরিষদের এই সভা অনুষ্ঠিত হয়েছে। 

২০২০ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষে 'বঙ্গবন্ধু ও বাংলাদেশ' শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন আয়োজনকে কেন্দ্র করে আয়োজিত উক্ত সভায় সভাপতিত্ব করেন ইতিহাস একাডেমি ঢাকা-এর সম্মানিত সভাপতি, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সাটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. কে এম মোহসীন।

সভাপতি: প্রফেসর ড. কে এম মোহসীন

সহ-সভাপতি: প্রফেসর ড. হাবিবা খাতুন, প্রফেসর ড. শরীফ উদ্দিন আহমেদ, প্রফেসর মাহফুজা খানম, প্রফেসর ড. নাজমা খান মজলিশ, প্রফেসর ড. এ কে এম শাহনাওয়াজ, লেঃ কর্নেল (অব.) ড. শেখ আকরাম আলী, প্রফেসর ড. সুফী মোস্তাফিজুর রহমান

নির্বাহী পরিচালক: প্রফেসর ড. সামিনা সুলতানা সম্পাদক : মো. রোকন-উদ-দৌলা যুগ্ম-সম্পাদক: ড. সৈয়দা শায়লা তায়েফ
সহ-সম্পাদক: মো. শাহিনুর রশীদ ট্রেজারার: আল আমিন বিন হাসিম

সদস্য: ড. মোহাম্মদ শাহ্, ড. মো. আতিয়ার রহমান, ড. খোন্দকার আলমগীর, প্রকৌশলী নূরুল ইসলাম, ড. নাজমুন নাহার লাইজু, ড. তপন বাগচী, মো. আবু সালেহ সেকেন্দার, ড. ফজিলাতুন নেছা, ড. মুহাম্মদ সাখাওয়াত হোসেন, ড. মোনালিসা দাস, মুহম্মদ আব্দুল বাতেন, আবদুস সালাম চৌধুরী, মো. হাফজিুর রহমান, সায়মা রহমান, মো. কামরুজ্জামান, মাসুম খান, মিলি রহমান।

সভায় আগামী ১০ জানুয়ারি ২০২০ সালে উক্ত আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের পাশপাশি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর বিভিন্ন ক্ষেত্রে গবেষকদের লিখিত প্রবন্ধ সমূহের সমন্বয়ে গবেষণা গ্রন্থ ও স্যুভেনিয়র প্রকাশের সিদ্ধান্তও গৃহিত হয়। 

সভা শেষে এক প্রশ্নের উত্তরে একাডেমির সম্মানিত সভাপতি প্রফেসর ড. কে এম মোহসীন বলেন, 'শুধু বাংলাদেশ নয় একজন শ্রেষ্ঠ রাজনৈতিক দার্শনিক হিসেবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী বিশ্ববাসীর কাছে একটি উদযাপনীয় মহেন্দ্র ক্ষণ হিসেবে যেন চিরস্মরণীয় ও অনুসরণীয় হয়ে উঠে সেই পরিকল্পনা মতই প্রস্তুতি নিচ্ছে ইতিহাস একাডেমী, ঢাকা তথা সমগ্র বাংলাদেশ। '

অপরদিকে সভার আলোচ্য বিষয়ে মন্তব্য করতে গিয়ে কার্যনির্বাহী কমিটির সম্মানিত সদস্য, তরুণ ভাষাতাত্ত্বিক ও ইতিহাস গবেষক মাসুম খান বলেন, 'দেশ ও জাতির কাছে যথাযথ ভাবে জাতির জনকের দর্শন ও আদর্শকে তুলে ধরতে এবং একটি সুন্দর বাংলাদেশ গড়ায় তার যুগান্তকারী চিন্তা চেতনা ও পরিকল্পনাকে মানুষের মাঝে উপস্থাপন করতেই আমাদের এই আয়োজন।'
 
সভার অন্যান্য সিদ্ধান্তসমূহের মধ্যে অন্যতম আলোচ্য বিষয় ছিলো, আগামী ১৬তম  বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হবে ২২ ফেব্রুয়ারি ২০২০ তারিখে। এ বছর জুলাই মাসে অনুষ্ঠিত হবে “বাংলাদেশে সুফিবাদ: উৎপত্তি, চর্চা ও বিকাশ” শীর্ষক একদিনের সেমিনার। এছাড়া মে ২০১৯-এর মধ্যে প্রকাশ হবে “অধ্যাপক আব্দুল করিম: জীবন ও কর্ম” শীর্ষক গ্রন্থ।

 

এস_খান