• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ১৯, ২০১৯, ০৮:১৩ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১৯, ২০১৯, ০৮:১৩ পিএম

‘বিএনপির ধরনায় খালেদার দুর্নীতির দুর্গন্ধ বিদেশেও ছড়াবে’

‘বিএনপির ধরনায় খালেদার দুর্নীতির দুর্গন্ধ বিদেশেও ছড়াবে’
আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ-ফাইল ছবি

এতিমদের অর্থ আত্মসাতের অপরাধে শাস্তি হয়েছে বিএনপি নেত্রী খালেদা জিয়ার। এ কথা সারা দেশের মানুষ জানে। তার মুক্তির জন্য বিএনপি যদি বিদেশে ধরনা দেয়, তাহলে খালেদা জিয়ার এই অপরাধের কথা, দুর্নীতির কথা দেশে যে দুর্গন্ধ ছড়িয়েছে, তা বিদেশেও ছড়াবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সোমবার (১৯ আগস্ট) বিকেলে রাজধানীর ধানমণ্ডির আওয়ামী লীগ প্রচার কার্যালয়ে দলের প্রচার উপ-কমিটির বৈঠকের শুরুতে ‘জিয়ার মুক্তির জন্য বিএনপি বিদেশিদের কাছে যাওয়া প্রসঙ্গ’ নিয়ে গণমাধ্যমের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ‘আওয়ামী লীগ চামড়াশিল্প ধ্বংস করে দিতে চায়’ এমন প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, চামড়াশিল্প নিয়েও বিএনপির অপ-রাজনীতি সফল হয়নি। বর্তমান সরকারের আমলে চামড়া রফতানি ৪০০ মিলিয়ন ডলার থেকে সব মিলে ২ বিলিয়নে উন্নীত হয়েছে। দেশে গত ১০ বছরের অর্থনৈতিক উন্নয়নে মানুষের ক্রয়-ক্ষমতা বৃদ্ধির কারণে পশু কোরবানি দ্বিগুণেরও বেশি বৃদ্ধি পেয়েছে। ৩০-৪০ লাখ পশুর জায়গায় এখন প্রায় ১ কোটি পশু কোরবানি হয়। সে তুলনায় ট্যানারির সংখ্যা বৃদ্ধি ঘটে নি। তবে অনেক চামড়াশিল্প প্রতিষ্ঠানের সক্ষমতা বেড়েছে। পরিবেশবান্ধব সংক্রান্ত বাধ্যবাধকতার কারণে চট্টগ্রামসহ বেশ ট্যানারি বন্ধ হয়ে গেছে। এবারের ঈদে এ অবস্থারই সুযোগ নিতে চেয়েছিল কিছু মুনাফা লোভীরা। সে কারণেই চামড়ার দরপতন হয়। আর বিএনপি চেয়েছিল এটা নিয়ে অপ-রাজনীতি করতে। কিন্তু তারা সফল হয়নি, সরকার সিন্ডিকেটের বিষয়টি পূর্ণ তদন্ত করছে। এরই মধ্যে তদন্তে অনেক তথ্য বেরিয়ে আসছে।

আওয়ামী লীগ প্রচার ও প্রকাশনা উপ-কমিটির সভাপতি ও প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে বলেন, বঙ্গবন্ধুকে হত্যার ষড়যন্ত্রকারী, তাদের সমমনা সন্তান ও দোসররা বিভিন্ন দলের নামে তাদের কর্মকাণ্ডে প্রমাণ করেছে- তারা এখনও দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত। এরা যেখানেই থাকুক, বিচারের আওতায় আনতে হবে। 

এ সময় অন্যান্যের মধ্যে আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন, প্রচার উপ-কমিটির সদস্য সুভাষ সিংহ রায়সহ আরও অনেকেই উপস্থিত ছিলেন। 

এএইচএস/এসএমএম

আরও পড়ুন