• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১২, ২০১৯, ০৪:৫০ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১২, ২০১৯, ০৪:৫৭ পিএম

‘মালয়েশিয়ায় কর্মী পাঠানো শুরু শিগগিরই, খুলবে আমিরাতের শ্রমবাজার’

‘মালয়েশিয়ায় কর্মী পাঠানো শুরু শিগগিরই, খুলবে আমিরাতের শ্রমবাজার’

মালয়েশিয়া সরকারের নীতিগত সিদ্ধান্তের কারণে বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ শ্রমিক প্রেরণকারী সব দেশ থেকে দেশটিতে কর্মী নেয়া সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। তবে বাংলাদেশ সরকার সংযুক্ত আরব আমিরাত এবং মালয়েশিয়ায় কর্মী পাঠানোর জন্য প্রচেষ্টা অব্যাহত রেখেছে। খুব শিগগিরই মালয়েশিয়ায় কর্মী পাঠানো শুরু করা সম্ভব হবে বলে সংসদকে জানিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

মঙ্গলবার (১২ নভেম্বর) বিকেলে একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনে জাতীয় পার্টির দলীয় সংসদ সদস্য মাসুদ উদ্দিন চৌধুরীর লিখিত প্রশ্নের জবাবে সংসদে এ তথ্য জানান মন্ত্রী।

তিনি বলেন, মালয়েশিয়ার শ্রমবাজার পুনরায় চালু করার জন্য আমি মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণের পর এ পর্যন্ত তিনবার মালয়েশিয়া সফর করেছি এবং বাংলাদেশী কর্মী প্রেরণের বিষয়ে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের সভায় ফলপ্রসূ আলোচনা হয়েছে। ফলশ্রুতিতে এরই মধ্যে মালয়েশিয়ার সারওয়াক প্রদেশে কর্মী প্রেরণ শুরু হয়েছে।

মন্ত্রী বলেন, মালয়েশিয়ায় কর্মী প্রেরণের বিষয়টি দ্রুততর করার জন্য এ মন্ত্রণালয়ের সচিবসহ একটি প্রতিনিধি দল নিয়ে গত ৫-৮ নভেম্বর মালয়েশিয়া সফর করেছি। খুব শিগগিরই দেশটিতে বাংলাদেশি কর্মী গমন শুরু হবে। এদিকে সংযুক্ত আরব আমিরাতে শ্রমবাজার বাংলাদেশি কর্মীদের জন্য উন্মুক্তকরণের জন্য প্রধানমন্ত্রীসহ সরকারের উচ্চ পর্যায়ের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। সংযুক্ত আরব আমিরাতের শ্রমবাজার নিয়েও শিগগিরই দেশবাসীকে সুখবর দিতে পারব।

সরকারি দলের সংসদ সদস্য ইসরাফিল আলমের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে এ পর্যন্ত বিশ্বের ১৭৩টি দেশে কর্মী প্রেরণ করা হয়েছে। চলতি বাজেটে (২০১৯-২০ অর্থবছরে) রেমিট্যান্সের ওপর যে ২ শতাংশ প্রণোদনা সুবিধা দেয়া হয়েছে। তাতে প্রথম ত্রৈমাসিক জুলাই থেকে সেপ্টেম্বর মোট রেমিট্যান্স প্রবাহ হয়েছে ৪ হাজার ৫১০ দশমিক ৮৬ মিলিয়ন মার্কিন ডলার, যা ২০১৮-১৯ অর্থ বছরে একই ত্রৈমাসিকে ছিল ৩ হাজার ৮৬৮ দশমিক ৮৯ মিলিয়ন মার্কিন ডলার। অর্থাৎ ডলারের হিসেবে রেমিট্যান্স প্রবাহ ১৬ দশমিক ৫৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

সরকারি দলের আরেক সদস্য মোহাম্মদ এবাদুল করিমের অপর এক প্রশ্নের জবাবে ইমরান আহমদ বলেন, বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর বিদেশি কর্মী গমনের হার ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। ২০০২ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত ৫ বছরে ১৩ লাখ ৮৬ হাজার ৬২২ জন কর্মী বিদেশ গমন করেছেন। পরবর্তীতে বর্তমান সরকারের প্রথম মেয়াদে ২০০৯ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত ৫ বছরে ২৪ লাখ ৫১ হাজার ৯৩ জন কর্মী বিদেশ গমন করেন এবং ২০১৪ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত ৩৪ লাখ ৮২ হাজার ২ জন কর্মী বিদেশ গমন করেন।

মন্ত্রী জানান, সম্প্রতি কর্মী প্রেরণের বিষয়ে যে সব দেশের সঙ্গে চুক্তি সমঝোতা স্মারক সই হয়েছে তার মধ্যে সৌদি আরব মালয়েশিয়া, জাপান, কম্বোডিয়া, সংযুক্ত আরব আমিরাত, সিশেলস, মরিশাস অন্যতম।

এইচএস/এসএমএম

আরও পড়ুন