• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২১, ০৩:৩১ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৮, ২০২১, ০৩:৫৮ পিএম

নিবন্ধনের আওতায় আসবে ইজিবাইক-থ্রি হুইলার

নিবন্ধনের আওতায় আসবে ইজিবাইক-থ্রি হুইলার

সারা দেশের ইজিবাইক ও থ্রি-হুইলার জাতীয় অটোরিকশা রেজিস্ট্রেশনের আওতায় আসছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মন্ত্রী বলেন, “সড়ক দুর্ঘটনা এড়াতে ও নিরাপত্তার স্বার্থে ইজিবাইক ও থ্রি-হুইলার জাতীয় অটোরিকশা রেজিস্ট্রেশনের আওতায় আনা হচ্ছে। এ লক্ষ্যে প্রস্তাবিত সুপারিশমালা যাচাই-বাছাই করে কর্মকৌশল নির্ধারণে একটি সাব কমিটিও গঠন হয়েছে।“

বৃহস্পতিবার সকালে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) প্রধান কার্যালয়ে জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের ২৮তম সভায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় যুক্ত হয়ে তিনি এ কথা জানান।

সেতুমন্ত্রী বলেন, “নিরাপদ সড়ক নিশ্চিতে আইনগত কাঠামো আরো যুগোপযোগী করা হবে। এ বিষয়ে সংশ্লিষ্ট স্টেক-হোল্ডারদের ইতোমধ্যেই মতামত নেওয়া হয়েছে। স্বল্প সময়ে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে আইনগত ভিত মজবুত করা হবে।“

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নতুন অ্যাকশন প্ল্যান প্রণয়নের নির্দেশনা অনুযায়ী নতুন করে ২০২১ থেকে ২০২৪ মেয়াদের জন্য কৌশলগত পরিকল্পনা উপস্থাপন করা হয়েছে বলে জানান মন্ত্রী।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, এটি একটি দীর্ঘ পরিকল্পনা, তাই স্ট্র্যাটেজিক একশন প্ল্যান বাস্তবায়নে সুপারিশ চূড়ান্ত করতেই এই কমিটি করা হয়। এ কমিটি আগামী এক মাসের মধ্যে খসড়া চূড়ান্ত করবে। যা পরবর্তী সড়ক নিরাপত্তা কাউন্সিলের বৈঠকে অনুমোদনের জন্য পেশ করা হবে।”

প্রথমবারের মতো দেশের মহাসড়কে রোড সেফটি অডিট চালু করা হয়েছে বলে জানান তিনি।

এ সময় সভায় উপস্থিত ছিলেন নিরাপদ সড়ক চাই এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন, ডিএমপি কমিশনার, কলামিস্ট সৈয়দ আবুল মকসুদসহ পরিবহন মালিক ও শ্রমিক নেতারা।