• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২, ২০১৯, ০৯:১৫ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২, ২০১৯, ০৯:২২ পিএম

মক্কা-মদিনায় হাজীদের সেবা

তড়িঘড়ি করে তালিকা, ৫৪ নার্সের ৫০ জনই নতুন

তড়িঘড়ি করে তালিকা, ৫৪ নার্সের ৫০ জনই নতুন
সৌদি আরবে হাজীদের চিকিৎসা সেবা - ফাইল ছবি
চিকিৎসক দল বাতিলে নির্ধারিত ফ্লাইটও বাতিল 

চলতি হজ মৌসুমে মক্কা-মদিনায় বাংলাদেশি হাজীদের সেবায় প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত করা চিকিৎসক দলের তালিকা বাতিলের কারণে বাতিল হয়ে গেছে পূর্বনির্ধারিত ফ্লাইট। শুধু তাই নয়, ধর্ম মন্ত্রণালয় আজ মঙ্গলবার (২ জুলাই) তড়িঘড়ি করে নতুন তালিকা প্রস্তুত করেছে। তবে নতুন এই তালিকায় আগের তালিকায় থাকা সকল চিকিৎসক ঠিক থাকলেও পরিবর্তন করা হয়েছে ৫৪ জন নার্স ও ব্রাদারের ৫০ জনকেই। 

আজ মঙ্গলবার (২ জুলাই) সন্ধ্যায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পাঠানো ২০৭ জন চিকিৎসক/ডাক্তার, নার্স/ব্রাদার ও ফার্মাসিস্টদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট সৌদি আরবের উদ্দেশ্যে যাত্রা করার কথা ছিল। তবে গতকাল সোমবার (যাত্রার ২৪ ঘণ্টা আগে) স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে ধর্ম মন্ত্রণালয়ে পাঠানো চিকিৎসক দলের তালিকা অজ্ঞাত কারণ দেখিয়ে বাতিল করা হয়। ধর্ম মন্ত্রণালয় চিকিৎসক দলের তালিকা অনুযায়ী তাদের পাসপোর্ট জমা নেয়াসহ স্ব স্ব প্রতিষ্ঠান থেকে ডিও দেখিয়ে ১ মাসের ছুটি নিয়ে ঢাকায় আসতে নির্দেশ দেয়। সেই মোতাবেক চিকিৎসক দলের সদস্যরা ঢাকায় এসে অবস্থান নেন এবং ধর্ম মন্ত্রণালয়ের বিশেষ প্রশিক্ষণও গ্রহণ করেন। গতকাল হঠাৎ করেই গোপনীয়তার সঙ্গে এই তালিকা বাতিল করা হয়।

মক্কা-মদিনায় হাজীদের সেবায় চিকিৎসক, নার্স ও ব্রাদারদের নতুন তালিকা - ছবি : জাগরণ

মক্কা-মদিনায় হাজীদের সেবার লক্ষে ধর্ম মন্ত্রণালয় আজ ২৩০ জনের নতুন একটি চিকিৎসক দলের তালিকা প্রকাশ করে। আগের ২০৭ জনের তালিকায় থাকা চিকিৎসক/ডাক্তার ছিলেন ৯০ জন। গতকাল বাতিল হওয়া এই চিকিৎসক/ডাক্তারদের তালিকা আজ ঠিক রেখে এর মধ্যে ১৫ জন নতুন চিকিৎসক অন্তর্ভুক্ত করে ১০৫ জন করা হয়। আর ৫০ জন নার্সের সংখ্যা বাড়িয়ে ৫৪ জন করা হলেও এতে পুরনো তালিকা থেকে মাত্র ৪ জন স্থান পেয়েছেন। বাকি নার্সদের তালিকা একদিনেই প্রস্তুত করেছে ধর্ম মন্ত্রণালয়। তাদের এই নতুনদের নিয়ে এখন আর প্রশিক্ষণ বা ওরিয়েন্টেশন ছাড়াই পাঠানো হবে।

মক্কা-মদিনায় হাজীদের সেবায় চিকিৎসক, নার্স ও ব্রাদারদের নতুন তালিকা - ছবি : জাগরণ

এ বিষয়ে ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (হজ) এ জি এম আমিনুল্লাহর কাছে আজ (মঙ্গলবার) জানতে চাইলে তিনি দৈনিক জাগরণকে বলেন, ‘নতুন তালিকা স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মতিতেই করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাকিয়া সুলতানা সব বিষয় অবগত আছেন।’ 

মক্কা-মদিনায় হাজীদের সেবায় চিকিৎসক, নার্স ও ব্রাদারদের নতুন তালিকা - ছবি : জাগরণ

তবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাকিয়া সুলতানা চিকিৎসক দলের তালিকা পরিবর্তন এবং নতুন তালিকার বিষয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলতে রাজি হননি। 

গতকাল দৈনিক জাগরণে ‘ফ্লাইটের ২৪ ঘণ্টা আগে বাতিল ডাক্তার-নার্স-ব্রাদারের তালিকা’ শিরোনামে একটি বিশেষ প্রতিবেদন প্রকাশিত হয়। এতে উল্লেখ করা হয়েছিল- চিকিৎসক দলের ফ্লাইটের মাত্র ২৪ ঘণ্টা আগে বাতিল করা হয়েছে মক্কা-মদিনায় হাজীদের চিকিৎসা সেবা দিতে প্রস্তুত করা ২০৭ সদস্যের দল। 

এমএএম/ এফসি

আরও পড়ুন