• ঢাকা
  • মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬
প্রকাশিত: জুলাই ৪, ২০১৯, ০৯:৩৩ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ৪, ২০১৯, ০৯:৩৫ এএম

৪১৯ হজযাত্রী নিয়ে উড়লো প্রথম হজ ফ্লাইট

জাগরণ প্রতিবেদক
৪১৯ হজযাত্রী নিয়ে উড়লো প্রথম হজ ফ্লাইট


গভীর রাতে উদ্বোধন করা হলো চলতি মৌসুমের প্রথম হজ ফ্লাইট। আর সকালে ৪১৯ হজযাত্রী নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট বিজি-৩০০১ উড়লো আকাশে। এই হজ ফ্লাইট চলবে ৫ আগস্ট পর্যন্ত। ঈদুল আজহার পর আবার ফিরতি ফ্লাইট শুরু হবে ১৭ আগস্ট থেকে। চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। এবছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন মুসল্লি হজ পালন করবেন।

এর আগে বুধবার দিবাগত রাত ২টা ৪০ মিনিটে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী হজ ফ্লাইটের উদ্বোধন করেন। বিমান পরিচালনা পর্ষদেও চেয়ারম্যান ইনামুল বারীসহ বিমান ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন। উদ্বোধন শেষে হজযাত্রীদের কল্যাণে বিশেষ মোনাজাত করা হয়।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের পক্ষ থেকে জানানো হয়েছে, এ বছর বিমানের ফ্লাইটে ৬৩ হাজার ৫৯৯ জন হজযাত্রী যাবেন। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৭ হাজার ১৯৮ জন ব্যালটি হজযাত্রী এবং বাকি ৫৬ হাজার ৪০১ জন নন-ব্যালটি হজযাত্রী, তারা যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়। 

বিমানের চারটি নিজস্ব উড়োজাহাজে হজ ফ্লাইট পরিচালনা করা হবে। ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে চলাচলকারী বিমানের নিয়মিত শিডিউল ফ্লাইটেও হজযাত্রীরা জেদ্দায় যাবেন। 

ঢাকা থেকে জেদ্দা প্রতি ফ্লাইটের উড্ডয়নকাল হবে আনুমানিক ৭ ঘণ্টা। দুই মাসব্যাপী হজ ফ্লাইট পরিচালনায় শিডিউল ফ্লাইটসহ মোট ৩৬৫টি ফ্লাইট পরিচালনা করা হবে। এর মধ্যে ৩০৪টি ডেডিকেটেড এবং ৬১টি শিডিউল ফ্লাইট। চট্টগ্রাম এবং সিলেট থেকে এ বছর যথাক্রমে ১৯টি ও ৩টি হজ-ফ্লাইট পরিচালনা করা হবে।

এমএএম/আরআই

আরও পড়ুন

Islami Bank