• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ১৭, ২০১৯, ১২:১০ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১৭, ২০১৯, ১২:১৩ পিএম

হজের ফিরতি যাত্রা

রাত নয়টায় প্রথম ফ্লাইটে ফিরবেন ৪১৯ হাজী

রাত নয়টায় প্রথম ফ্লাইটে ফিরবেন ৪১৯ হাজী

হাজীদের নিয়ে ফিরতি ফ্লাইট শুরু হচ্ছে আজ শনিবার (১৭ আগস্ট)। বাংলাদেশ সময় দুপুর ৩টায় প্রথম ফিরতি হজ ফ্লাইট ৪১৯ হাজী নিয়ে সৌদি আরব থেকে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করবে। রাত ৯টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছানোর কথা রয়েছে ফ্লাইটটির। ১৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে ফিরতি ফ্লাইটের কার্যক্রম। 

সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় এ বছর হজ করেছেন মোট ১ লাখ ২৬ হাজার ৯২৩ জন। হজ ব্যবস্থাপনা সদস্যসহ সর্বমোট হজযাত্রী ছিলেন ১ লাখ ২৭ হাজার ১৫২ জন। এদের মধ্যে মৃত্যুবরণ করেছেন ৭২ জন হজযাত্রী। এ বছর পবিত্র হজ অনুষ্ঠিত হয় ১০ আগস্ট। গত ৪ জুলাই থেকে চলতি বছরের হজ ফ্লাইট শুরু হয়ে ৫ আগস্ট শেষ হয়।

এদিকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় জানিয়েছে, বিমানের প্রথম ফিরতি হজ ফ্লাইটের মধ্য দিয়ে বাংলাদেশি হাজিদের দেশে ফেরা শুরু হবে। এ বছর হজ ফ্লাইটে কোনো শিডিউল বিপর্যয়ের ঘটনা ঘটেনি। যাত্রী বা টিকিট সমস্যার কারণে কোনো ফ্লাইট বাতিল হয়নি বলেও জানিয়েছেন মন্ত্রণালয়।

বাংলাদেশের প্রশাসনিক দলনেতা ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জহির আহমেদ জানিয়েছেন, হজ প্রশাসনিক দলের তৎপরতায় বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের হজ পালনসহ মক্কা, মদিনা ও জেদ্দার বিভিন্ন সুযোগ-সুবিধা আগের তুলনায় অনেক ভালো হয়েছে। 

প্রশাসনিক দলের পক্ষ থেকে এ সময় জানানো হয়, হজ পালনে এসে এ বছর মৃত্যুবরণ করেছেন ৭২ জন হজযাত্রী। তাদের মধ্যে মক্কায় মারা গেছেন ৬৬ জন। মদিনায় ৬ জন এবং জেদ্দায় ১ জন। মারা যাওয়া হজযাত্রীদের মধ্যে পুরুষ ছিলেন ৬৩ জন এবং নারী ১০ জন। আজ শনিবারও এক নারী হাজীর মৃত্যু হয়েছে।

এমএএম/আরআই

আরও পড়ুন