• ঢাকা
  • সোমবার, ২০ জানুয়ারি, ২০২০, ৭ মাঘ ১৪২৬

জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

মুজিববর্ষ
প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২০, ১০:২৬ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১২, ২০২০, ১১:১৫ এএম

ইজতেমা প্রথম পর্বের আখেরি মোনাজাত শুরু

টঙ্গী সংবাদদাতা
ইজতেমা প্রথম পর্বের আখেরি মোনাজাত শুরু

বিশ্ব ইজতেমার ৫৫তম আসরের প্রথম পর্বের আখেরি মোনাজাত শুরু হয়েছে। এতে অংশ নিতে সকাল থেকেই রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকা থেকে ভিড় জমিয়েছেন মুসল্লিরা। রোববার (১২ জানুয়ারি) বেলা ১১টার পর এই মোনাজাত শুরু হয়।

এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব পরিচালনা করেন মাওলানা জোবায়ের অনুসারিরা। দ্বিতীয় পর্ব পরিচালনা করবেন সাদ অনুসারিরা।

আখেরি মোনাজাতে অংশ নিতে তীব্র ঠাণ্ডা উপেক্ষা করে ইতোমধ্যেই ময়দানে জায়গা না হওয়ায় অনেক মুসল্লি সড়কের পাশে অবস্থান নিয়েছেন। সকাল ৭ টার আগেই ময়দান ছাড়িয়ে সড়ক-মহাড়কসহ আশপাশে এলাকায় মুসল্লিদের উপচেপড়া ভিড় বেড়ে গেছে। সড়ক-মহাসড়কে পলিথিন, খবরের কাগজ বিছিয়ে অবস্থান নিয়েছেন হাজার হাজার মুসল্লি। লাখ লাখ মানুষ ইজতেমায় আসতে থাকলেও সেভাবে হইচই বা কোলাহল নেই। সবাই শৃঙ্খলা মেনে চলছেন। 

আখেরি মোনাজাত উপলক্ষে আজ ভোর থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের এয়ারপোর্ট থেকে জয়দবেপুর চৌরাস্তা, ঢাকা-সিলেট সড়কের গাজীপুরের মীরের বাজার থেকে টঙ্গী ও  আব্দুল্লাহপুর-আশুলিয়া সড়কের আব্দুল্লাহপুর থেকে বাইপাস সড়ক পর্যন্ত সড়কে মোনাজাত শেষ না হওয়া পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ থাকবে বলে জানিয়েছে পুলিশ। ইজতেমা উপলক্ষে ১৬টি বিশেষ ট্রেন সার্ভিসের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া সব আন্তনগর এক্সপ্রেস ট্রেন টঙ্গীতে যাত্রাবিরতি করবে বলে জানিয়েছে রেলওয়ে।

এর আগে, বৃহস্পতিবার বাদ মাগরিব ভারতের মাওলানা ইব্রাহিম দেওলার আম বয়ানের মধ্যে দিয়ে শুরু হয় ইজতেমার প্রথম পর্ব। শুক্রবার আম বয়ান করেন পাকিস্তানের মাওলানা ওবায়দুল্লাহ খুরশিদ। এ বয়ান বাংলায় তরজমা করেন বাংলাদেশি মাওলানা আব্দুল মতিন।

আগামী ১৭ জানুয়ারি শুরু হবে ৫৫তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। ১৯ জানুয়ারি রোববার আখেরি মোনাজাতে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।

একেএস