• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০১৯, ০৭:০৮ পিএম

এক পর্বেই হবে বিশ্ব ইজতেমা : ধর্ম প্রতিমন্ত্রী

এক পর্বেই হবে বিশ্ব ইজতেমা : ধর্ম প্রতিমন্ত্রী
ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ, ছবি: জাগরণ

 

একক ভাবে এক পর্বে পূর্ব নির্ধারিত সময়েই বিশ্ব ইজতেমা টঙ্গীর তুরাগ নদীর পাড়ে অনুষ্ঠিত হবে বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ। তিনি বলেছেন, দুই পক্ষকেই ঐক্যবদ্ধ করার চেষ্টা অব্যাহত আছে। সুষ্ঠুভাবে বিশ্ব ইজতেমায় সম্পন্ন করতে সরকারের পক্ষ থেকে সকল উদ্যোগ নেয় হয়েছে। কোন বিশৃঙ্খলা বরদাস্ত করা হবে না। কঠোর নিরাপত্তা বলয় তৈরি করা হবে বলেও জানিয়েছেন তিনি।

রোববার (৩ ফেব্রুয়ারি) বিকালে সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ে বিবাদমান দুই পক্ষের মনোনীত সদস্যদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন প্রতিমন্ত্রী।
 
আগামী ১৫, ১৬ ও ১৭ ফেব্রুয়ারি ঢাকার টঙ্গীতে এক পর্বে এককভাবে বিশ্ব ইজতেমা হওয়ার কথা। এর আগে ধর্ম মন্ত্রণালয়ে দুই পক্ষের যৌথ বৈঠকে এ বিষয়ে ঐক্যমত পোষণ করেছিলেন।

‘বিশ্ব ইজতেমা পূর্ব নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হওয়ার বিষয়ে অনিশ্চয়তা কেটেছে কী না’ সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, দুই পক্ষকে নিয়ে আজও আমরা বসেছিলাম। ১৫, ১৬ ও ১৭ ফেব্রুয়ারি কিন্তু সরকারের চাপিয়ে দেয়া কোন তারিখ নয়, এটা তাদেরই নির্ধারিত তারিখ।

প্রতিমন্ত্রী আরো বলেন, আমি দৃঢ় প্রত্যয়ী, যে একক ভাবে এক পর্বেই পূর্ব নির্ধারিত সময়ে টঙ্গীর তুরাগ নদীর পাড়ে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে। দুই পক্ষের এক পক্ষ আমাদের কাছে এসে বলেছেন, তারা নিরাপত্তাহীনতায় আছেন। আমরা তাদের নিশ্চয়তা দিয়েছি, যে আইন-শৃঙ্খলা দেখার দায়িত্ব সরকারের। আমরা তাদের ঐক্যবদ্ধ করার চেষ্টা অব্যাহত রেখেছি।

আরেকবার বসতে হবে জানিয়ে শেখ মো. আব্দুল্লাহ বলেন, সুষ্ঠুভাবে বিশ্ব ইজতেমা সম্পন্ন করতে সরকারের পক্ষ থেকে সকল উদ্যোগ নেয় হয়েছে।

তবে বৈঠকে অংশ নেয়া ভারতের মাওলানা সাদ পন্থীরা বলেছেন ভিন্ন কথা। এককভাবে এক পর্বে বিশ্ব ইজতেমা হওয়ার বিষয়ে তারা এখনও সরকারকে সম্মতি দেননি জানিয়ে সাদ পন্থী নেতা মাওলানা আশরাফ আলী সচিবালয়ে সাংবাদিকদের বলেন, ‘আমরা কী ভাবে এতে সম্মতি দিবো, সারা দেশে আমাদের লোকজন নিরাপত্তা হুমকিতে আছে। প্রতি নিয়তো তাদের হুমকি দেয়া হচ্ছে। রাজধানীতেও আমরা নিরাপদ নই।’ তবে আর একবার বসলে এ বিষয়ে সমাধান হতে পারে বলেও মনে করেন এ নেতা।

এমএম/টিএফ