• ঢাকা
  • মঙ্গলবার, ১৮ জানুয়ারি, ২০২২, ৫ মাঘ ১৪২৮
প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২১, ০৫:০১ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৮, ২০২১, ১১:০১ এএম

সেকেন্ডে ফাইভ-জির গতি ১৫১২ এমবিপিএস

সেকেন্ডে ফাইভ-জির গতি ১৫১২ এমবিপিএস

দেশে আগামী ১২ ডিসেম্বর সরকারি মোবাইল অপারেটর টেলিটক দেশে পরীক্ষামূলকভাবে উচ্চগতির ইন্টারনেট সেবা ফাইভ-জি চালু করতে যাচ্ছে। টেলিটকে ১৫১২ এমবিপিএস গতিতে তথ্য স্থানান্তরের (ডেটা ট্রান্সফারের) অভিজ্ঞতা পাওয়া গেছে।

রাজধানীর কয়েকটি এলাকায় বিশেষ করে গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোতে এই নেটওয়ার্ক চালু করবে টেলিটক। তবে ১২ ডিসেম্বর থেকে সবাই এই সেবা ব্যবহার করতে পারবেন না।
 
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, আমরা প্রাথমিকভাবে কয়েকটি জাতীয় গুরুত্বপূর্ণ স্থাপনায় ফাইভজি চালুর পরিকল্পনা করেছি। এরমধ্যে রয়েছে বঙ্গভবন, গণভবন, সংসদ ভবন, প্রধানমন্ত্রীর কার্যালয়, সচিবালয় ও ধানমন্ডি ৩২ নম্বর। এছাড়া  টুঙ্গিপাড়া ও রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় ফাইভ-জি চালুর পরিকল্পনা রয়েছে।

টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. সাহাব উদ্দিন বলেন,  গ্রাহকদের জন্য ২০২২ সালের মধ্যে ঢাকায় ২০০টি জায়গায় ৫-জি চালু করা হবে। পরবর্তী সময়ে পর্যায়ক্রমে ঢাকাসহ অন্যান্য স্থানে ৫-জি সেবা বিস্তৃত করা হবে। গ্রামাঞ্চলে টেলিটকের নেটওয়ার্ক সম্প্রসারণে একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে।

প্রসঙ্গত, ফাইভ-জি সেবা চালু করতে তরঙ্গ বরাদ্দ পেয়েছে টেলিটক। ২০২২ সালে অন্যান্য মোবাইল ফোন অপারেটরও ফাইভ-জি চালু করবে। এছাড়া আগামী বছরের মার্চ মাসে ফাইভজির জন্য তরঙ্গ (স্পেক্ট্রাম) নিলাম অনুষ্ঠিত হবে।

এমইউ