• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০১৯, ০৫:০১ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৮, ২০১৯, ০৫:২১ পিএম

হারের শঙ্কা নিয়েই চতুর্থ দিনশেষ করলো বাংলাদেশ

হারের শঙ্কা নিয়েই চতুর্থ দিনশেষ করলো বাংলাদেশ

আগের তিনদিনের মতো চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিনটাও নিজেদের করে নিতে পারলো না বাংলাদেশ। হারের শঙ্কা নিয়েই দিনশেষ করতে হলো টাইগারদের। দিনের শেষদিকে সাকিব একা লড়াই চালিয়ে গেলেও এখনো হারের শঙ্কা কাটেনি বাংলাদেশের। 

চতুর্থ দিনশেষ ৪৬ বল থেকে ৩৯ রান করে সাকিব ও  ৫ বল থেকে শূণ্য রান করে অপরাজিত আছেন সৌম্য সরকার। ৬ উইকেটে ১৩৬ রান নিয়ে বাংলাদেশের পক্ষে পঞ্চম দিন শুরু করবেন এই দু'জন। 

রোববার (৮ সেপ্টেম্বর) সকাল ১০টায় জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টেস্টের চতুর্থ দিনের খেলা শুরুর কথা থাকলেও তা ১১টা ৫০ মিনিটে মাঠে গড়ায়। 

দিনের শুরুতে ৩৮ বল খেলে সফরকারীরা শেষ ২ উইকেট হারালে দ্বিতীয় ইনিংসে তারা ২৬০ রানে অলআউট হয়। ৯ রান করে রান আউট হয়েছেন ইয়ামিন আহমাদজাই। এরপর মেহেদী হাসান মিরাজের বলে মুমিনুল হকের হাতে ক্যাচ তুলে দিয়ে রানের খাতা না খুলেই আউট হন জাহির খান। 

এর আগে আফগানিস্তানের ৩৪২ রানের জবাবে প্রথম ইনিংসে মাত্র ২০৫ রানেই অলআউট হয়েছে বাংলাদেশ। ১৩৭ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে রশিদ খানের দল। চতুর্থ ইনিংসে তাই জয়ের জন্য বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়ায় ৩৯৮ রান।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে ব্যক্তিগত ৯ রানের মাথায় সাজঘরে ফেরেন ওপেনার লিটন দাস। আগের বলেই কট বিহাইন্ড হয়ে আউট হওয়া লিটন আম্পায়ারের দেয়া সেই সিদ্ধান্তে রিভিউ নিয়ে বেঁচে যান। কিন্তু পরের বলেই জহির খানের করা বলে এলবিডব্লিউ হয়ে দলীয় ৩০ রানের মাথায় আউট হন তিনি। 

লিটনের পর আউট হয়ে যান তিন নম্বরে খেলতে আসা মোসাদ্দেক হোসেন। ১৭ বল থেকে ১২ রান করা এই ব্যাটসম্যান জহির খানের ওভারে ক্যাচ তুলে দেন আসগর আফগানের হাতে। উইকেটে বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি দুই অভিজ্ঞ ব্যাটসম্যান মুমিনুল হক ও মুশফিকুর রহিমও। 

দুই জনই আউট হন আফগান অধিনায়ক রশিদ খানের বলে। দলীয় ৭৮ রানের মাথায় ২৫ বলে ২৩ রান করা মুশফিক এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি তিনি। এরপর দলীয় ৮২ রানের সময়ে রশিদ খানের বলেই এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরেন আরেক অভিজ্ঞ ব্যাটসম্যান মুমিনুল হক।   

এরপর ভালো খেলতে থাকা সাদমান ইসলাম ৪১ রান ও অফফর্ম ধরে রাখা মাহমুদুল্লাহ রিয়াদ ৭ রানে সাজঘরে ফিরে গেলে ৬ উইকেটে ১৩৭ রান নিয়ে চতুর্থ দিনশেষ করতে হয় বাংলাদেশকে। আফগানিস্তানের পক্ষে অধিনায়ক রশিদ খান ৩টি, জহির খান ২্টি ও মোহাম্মদ নবী পান ১ উইকেট।