• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২০, ০৪:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৫, ২০২০, ০৪:৫০ পিএম

২০২০ সালে মেসি-রোনালদো-নেইমারের আয়ের হিসাব  

২০২০ সালে মেসি-রোনালদো-নেইমারের আয়ের হিসাব  

বার্সেলোনা ছাড়া না ছাড়া নিয়ে ক্লাবটির সভাপতি হোসে মারিয়া বার্তামেউয়ের সঙ্গে দ্বন্দ্বের পর শেষ পর্যন্ত নিজের শৈশবের ডেরাতে থেকে গেলেও আর্থিকভাবে মোটের ক্ষতিগ্রস্ত হননি লিওনেল মেসি। ক্রিস্টিয়ানো রোনালদোর পর দ্বিতীয় ফুটবলার হিসেবে ১০০ কোটি ডলারের মালিক হয়ে তিনি বিলিয়নিয়ারের তালিকায় নাম লিখিয়েছেন। একইসঙ্গে ২০২০ সালে সেরা উপার্জনকারী ফুটবলারও হচ্ছেন এলএম টেন। 

জনপ্রিয় বিজনেস ম্যাগাজিন ফোবস জানিয়েছে, চলতি বছর ক্রিশ্চিয়ানো রোনালদোকে পেছনে ফেলে ১২৬ মিলিয়ন ডলার আয় করে বর্ষসেরা উপার্জনকারী ফুটবলার হতে যাচ্ছেন মেসি। দ্বিতীয় সেরা রোনালদোর এ বছর আয়ের পরিমাণ ১১৭ মিলিয়ন ডলার।   

বেতন বোনাস মিলে এ বছর ৯২ মিলিয়ন ডলার আয় করবেন মেসি। বিজ্ঞাপন ও অন্যান্য খাত থেকে আসবে আরও ৩৮ মিলিয়ন। সবমিলিয়ে এ বছর মেসির আয় হবে সর্বাধিক ১২৬ মিলিয়ন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ১০৬৯ কোটি টাকা। মেসির দলবদলের ১০ দিনের যুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যম, গণমাধ্যম সবকিছুর কেন্দ্রে থেকে মেসির আয় বেড়েছে অনেকাংশে। ফেসবুক, টুইটার, ইনস্ট্রাগ্রামে মেসির ফরোয়াল বেড়েছে লাখ, লাখ।

১১৭ মিলিয়ন ডলার আয় করে ২০২০ সালের দ্বিতীয় সেরা উপার্জনকারী ফুটবলার রোনালদো। ২০২০ সালে বেতন বাবদ ৭০ আর বিজ্ঞাপন ও অন্যন্য খাত থেকে আরও ৪৭ অর্থাৎ মোট ১১৭ মিলিয়ন ডলার আয় করবেন এই পর্তুগিজ খেলোয়াড়। বাংলাদেশি মুদ্রায় রোনালদোর আয় হবে ৯৯৩ কোটি টাকা।

তৃতীয় সেরা উপার্জনকারী ফুটবলার ব্রাজিলিয়ান ওয়ান্ডারবয় নেইমার। তার বেতন থেকে ৭৮ মিলিয়ন আর অন্যান্য খাতে ১৮, মোট ৯৬ মিলিয়ন আয় করে মেসি রোনালদো থেকে খুব একটা পিছিয়ে নেই পিএসজির এই স্ট্রাইকার। বছর শেষে নেইমারের ব্যাংক হিসাবে যাবে ৮১৪ কোটি টাকা।

তবে সেরা তিনের সঙ্গে চারে থাকা ফ্রেঞ্চ তারকা কিলিয়ান এমবাপ্পের পার্থক্যটা বিশাল। নতুন এই ফুটবল সেনসেশন ২০২০ সালে উপার্জন করেছেন ৪২ মিলিয়ন ডলার; যা বাংলাদেশি টাকায় ৩৫৬ কোটি। পঞ্চম ধনী ফুটবলার লিভারপুলের মিশরীয় তারকা মোহাম্মদ সালাহ। এই বছর ৩৯ মিলিয়ন অর্থাৎ ৩১৪ কোটি টাকা আয় করবেন এই ফরোয়ার্ড।

সেরা ১০ উপার্জনকারীর তালিকায় ৬ নম্বরে পল পগবা ও সাতে আতোয়ান গ্রিজম্যান। রিয়াল মাদ্রিদের রিজার্ভ বেঞ্চে বসেও আট নম্বরে গ্যারেথ বেল। আর তালিকার শেষে দুই স্থানে বায়ার্ন তারকা রবার্ট লেভানডভস্কি ও ম্যানচেষ্টার ইউনাইটেডের গোলরক্ষক ডেভিড ডি গিয়া।

এসইউ