• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৭, ২০১৯, ০৯:০৪ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৭, ২০১৯, ০৯:০৪ পিএম

মনুর ভাঙনে বন্ধ দুই সড়কের বিকল্প সড়ক চালুর দাবি

মনুর ভাঙনে বন্ধ দুই সড়কের বিকল্প সড়ক চালুর দাবি
মৌলভীবাজার-২ আসনের সাবেক সাংসদ এম এম শাহীন  -  ছবি : জাগরণ

মৌলভীবাজারের কুলাউড়ায় মনু নদীর রক্ষা বাঁধে ভাঙনের ফলে বন্ধ দুটি আঞ্চলিক সড়কের বিকল্প সড়ক চালুর দাবিতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপির কাছে লিখিত আবেদন করেছেন মৌলভীবাজার-২ আসনের সাবেক সাংসদ ও ঠিকানা গ্রুপের চেয়ারম্যান এম এম শাহীন।

মঙ্গলবার (৬ আগস্ট) কুলাউড়া উপজেলার হাজীপুর ইউনিয়নের ১০টি গ্রামের মানুষের ভোগান্তি ও বিকল্প সড়কের দাবিতে ‘বুকের ভিতর কুলাউড়া’ নামের এক প্যাডে তিনি এই আবেদন করেন।

লিখিত আবেদন থেকে জানা যায়, গত মাসে টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পানিতে মৌলভীবাজারের মনু নদীতে পানি বেড়ে যায়। এরপর থেকে কুলাউড়া উপজেলার হাজীপুর ইউনিয়নের কাউকাপন বাজার এলাকায় মনু রক্ষা বাঁধে তিন দফা ভাঙনে বিশাল অংশ নদীগর্ভে তলিয়ে গেছে। বর্তমানে এই বাঁধের কাউকাপন অংশের পার্শ্ববর্তী হাজীপুর-হাশিমপুর ও কটারকোনা-তারাপাশা আঞ্চলিক দুটি পাকা সড়কে ফাটল ও ভাঙনের ফলে যান চলাচল বন্ধ রয়েছে।

তাই এই সড়কে চলাচলকারী প্রায় ১০টি গ্রামের মানুষ বর্তমানে অচল হয়ে পড়েছেন। গত এক সপ্তাহ যাবৎ এই সড়কে সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। এ অবস্থায় মানুষের ভোগান্তি চরমে। সড়ক দুটি বন্ধ থাকায় স্থানীয় বাজারগুলোতে দ্রব্যমূল্যের দাম বেড়েই যাচ্ছে। এতে জনজীবনে এর বিরূপ প্রভাব পড়ছে। স্থানীয়ভাবে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে উল্লেখ করে এম এম শাহীন মন্ত্রীর কাছে দ্রুত হস্তক্ষেপ কামনা করেন। 

এদিকে সড়ক দুটির বিকল্প সড়ক চালুর দাবিতে ইতোমধ্যে স্থানীয় লোকজনও দাবি তুলেছেন। হাজীপুর ইউপির চেয়ারম্যান আব্দুল বাছিত বাচ্চু সরকারের উদ্দেশে খোলা চিঠি লেখেন তাঁর ফেসবুক টাইমলাইনে। জনভোগান্তি দূর করতে সরকারের পক্ষ থেকে দ্রুত পদক্ষেপ নেয়ার দাবি জানিয়েছেন স্থানীয়রা।

এনআই

আরও পড়ুন