• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০১৯, ০৯:৩০ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৪, ২০১৯, ০৯:৩০ পিএম

সিলেটে ৪ লক্ষাধিক টাকার বাগাড় মাছ, নগরজুড়ে মাইকিং!

সিলেটে ৪ লক্ষাধিক টাকার বাগাড় মাছ, নগরজুড়ে মাইকিং!
সিলেটের লালবাজারে চার মণ ওজনের ও ৪ লক্ষাধিক টাকার বাগাড় মাছ দেখতে সকাল থেকে ভিড় করছে মানুষ  -  ছবি : জাগরণ

‘বাগ মাছ, বাগ মাছ, বাগ মাছ! বিশাল বড় বাগ মাছ! বিশাল বড় বাগ মাছটি রাখা হয়েছে নগরীর লালবাজারে! মোটরসাইকেল থাকলে এক টানদি গিয়া দেখিয়া আইওউক্কা। না থাকলে রিকশা একটা লইয়া গিয়া দেখতা পারবা।’

এভাবেই নগরজুড়ে চলছে বাগাড় মাছ বিক্রির মাইকিং! মাছের জন্য এমন মাইকিং খুব কমই হয়ে থাকে। গত কয়েক মাস আগেও এ বাজারে আরো একটি মাছের জন্য হয়েছিল নগরজুড়ে মাইকিং। মূলত মাছের আকার যখন খুব বড় হয়, তখনই করা হয় এমন প্রচারণা।

মাছের মাইকিং শুনে বুধবার (৪ সেপ্টেম্বর) বিকাল ৪টার দিকে সরেজমিনে নগরীর বন্দর বাজারস্থ লালবাজারে গিয়ে দেখা মেলে বিশালাকার এ বাগাড় মাছের। বাজারে প্রবেশ করেই ডান দিকে দেখা যায় মানুষের ভিড়। প্রচারণা শুনে সবাই এসেছেন মাছটি দেখতে। আর বিক্রেতা মাছটিকে প্রদর্শনীর জন্য রেখেছেন। অনেকেই মাছের সাথে তুলছেন সেলফি। কেউ ফেসবুক লাইভে এসে মাছটির বর্ণনা দিচ্ছেন। মাছটি স্থানীয় জেলেদের কাছ থেকে কিনে বিক্রির জন্য প্রদর্শন করেছেন লালবাজারের ব্যবসায়ী মখলিছুর রহমান ও আনোয়ার হোসেন। আনুমানিক সাড়ে ৩ মণ ওজনের এ মাছটির মূল্য ধরা হয়েছে সাড়ে ৪ লাখ টাকা। মাছ কেজিপ্রতি ৩ হাজার  ৫০০ টাকা আর লেজ ও মাথার অংশের কেজিপ্রতি ২ হাজার ৫০০ টাকা নির্ধারণ করে চলছে ক্রেতাদের তালিকা সংগ্রহ। ইতোমধ্যে ৫০ জনের বেশি মানুষ নিজেদের মোবাইল নম্বর দিয়ে নাম তালিকাভুক্ত করে গেছেন।

৪ মণ ওজনের মাছ কিনতে এসেছেন ক্রেতারা  -  ছবি : জাগরণ

মখলিছুর রহমান ও আনোয়ার হোসেনের সাথে কথা বলে জানা যায়, বুধবার (৪ সেপ্টেম্বর) মাছটি ধরা পড়েছে ফেঞ্চুগঞ্জ উপজেলার কুশিয়ারা নদী থেকে। ভোরবেলা একজন জেলের জালে ধরা পড়ে মাছটি। প্রথমে তিনি মাছটিকে লেজে বেঁধে পানিতেই ভিজিয়ে রাখেন। পরে সকাল ১০টার দিকে মাছটি লালবাজারে এনে বিক্রি করেন জেলে। তখন সর্বোচ্চ দামে তারা দুজন মাছটি কেনেন।
আনোয়ার হোসেন বলেন, আপাতত মাছটি প্রদর্শনীর জন্য রাখা হয়েছে। ইতোমধ্যে বেশ সাড়া পাওয়া যাচ্ছে। আগামীকাল (বৃহস্পতিবার) সকাল ১০টায় মাছটি কেটে কেজি হিসেবেই বিক্রি করা হবে।

উল্লেখ্য, গত কয়েক মাস আগেও তাদের দোকানে প্রায় ৪ মণ ওজনের একটি বাগাড় মাছ বিক্রি করা হয়েছে। সিলেট জেলার বিয়ানীবাজার থানাধীন কুশিয়ারা নদী থেকে ধরা পড়া মাছটি ৩ হাজার টাকা করে প্রায় ৪ লাখ টাকা দামে মাছটি বিক্রি করা হয়েছিল।

এনআই

আরও পড়ুন