• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০১৯, ০৬:১৬ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৬, ২০১৯, ০৬:১৬ পিএম

রাতেই চন্দ্রপৃষ্ঠে নামবে ভারতের ‍‍`চন্দ্রযান-২‍‍`

রাতেই চন্দ্রপৃষ্ঠে নামবে ভারতের ‍‍`চন্দ্রযান-২‍‍`
ভারতীয় নভোযোন ‍‍`চন্দ্রযান-২‍‍`- ফাইল ফটো

অবশেষে ভারতীয় বিজ্ঞানীদের সকল প্রচেষ্টা সার্থক হতে চলেছে। সে সঙ্গে পূরণ হতে চলেছে ভারতীয়দের বহুদিনের স্বপ্ন। সব কিছু ঠিক থাকলে আজ (শুক্রবার, ৬ সেপ্টম্বর) চাঁদের মাটিতে অবতরণ করবে ভারতীয় নভোযোন 'চন্দ্রযান-২'। আর সেই ঐতিহাসিক মুহূর্ত প্রত্যক্ষ করতে রাতে ভারতীয় মহাকাশ গবেষণাকেন্দ্র 'ইসরো'র কেন্দ্রীয় নিয়ন্ত্রন কক্ষে উপস্থিত থাকবেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

শুক্রবার ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র 'ইসরো'র বরাত দিয়ে দেশটির বার্তা সংস্থা এনডিটিভি প্রকাশিত এক খবরে জানা যায়, শুক্রবার রাত ১:৫৫ মিনিটে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করার কথা রয়েছে এই মহাকাশযানের। ঘটনা বাস্তবায়িত হলে, এই প্রথম চাঁদের দক্ষিণ মেরুর কাছাকাছি পৌঁছনোর ঐতিহাসিক কৃতিত্ব অর্জন করবে ভারত। 

প্রকাশিত খবরে আরো বলা হয়, চন্দ্রযান-২ এর চাঁদে অবতরণের পুরো চিত্রটা স্কুল পড়ুয়াদেরকে সাথে নিয়ে ইসরোর নিয়ন্ত্রণ কক্ষ থেকে লাইভে দেখবেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

দৈনিক আনন্দবাজার পত্রিকার অনলাইন প্রতিবেদনে বলা হয়, ইতিমধ্যেই চাঁদে অবতরণকারী যান ‘বিক্রম’ মূল মহাকাশযান থেকে নিজেকে পৃথক করে নিয়ে চাঁদের চারপাশে প্রদক্ষিণ করছে। তবে, আশা করা যায় চাঁদের থেকে দূরত্ব কমিয়ে শুক্রবার রাত দেড়টা থেকে আড়াইটের মধ্যে ‘বিক্রম’ চাঁদের মাটি ছুঁতে পারবে।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরোর) তরফ থেকে এক বার্তায় জানানো হয়, রোভার 'প্রজ্ঞান' সকাল সাড়ে পাঁচটা থেকে সাড়ে ছয় টার মধ্যে চাঁদের ল্যান্ডার থেকে বেরিয়ে আসবে। এবং চাঁদের উৎস সম্বন্ধে বিশদ বিবরণ, উপগ্রহে জলের উপস্থিতি সহ বিভিন্ন বিষয়ের ওপর ছবি তুলে গবেষণা শুরু করবে। চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান-২ এর এই অভিযান "ইসরোর সবচেয়ে জটিল মিশন" বলে আখ্যায়িত করেন ইসরোর চেয়ারম্যান কে সিভান।

এমএইচ

আরও পড়ুন