• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ৩১, ২০১৯, ০৮:২৮ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৩১, ২০১৯, ০৮:২৮ পিএম

১ নভেম্বর দুবলার চরে শুঁটকি আহরণ মৌসুম শুরু

১ নভেম্বর দুবলার চরে শুঁটকি আহরণ মৌসুম শুরু
দুবলার চরে শুঁটকি আহরণের প্রক্রিয়া শুরু  -  ছবি : জাগরণ

১ নভেম্বর থেকে শুরু হচ্ছে সুন্দরবনের দুবলার চরে শুঁটকি আহরণের মৌসুম। শরণখোলা রেঞ্জের আওতাধীন দুবলা জেলেপল্লীর পাঁচটি চরে প্রায় ২০ হাজার জেলে, বহদ্দার ও শ্রমিক শুঁটকি তৈরির কাজে নিয়োজিত হবেন। ইতিমধ্যে বিভাগীয় বন কার্যালয় থেকে এ সংক্রান্ত অনুমতিপত্র দেয়া হয়েছে।

শুক্রবার (১ নভেম্বর) থেকে বন বিভাগের দুবলা জেলেপল্লী টহল ফাঁড়ি থেকে পারমিট গ্রহণ করে কার্যক্রম শুরু করবেন জেলেরা।

শরণখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) মো. জয়নাল আবেদিন জানান, এ বছর শুঁটকি আহরণের জন্য ১ হাজার ৪০টি জেলে ঘর, ৫৩টি ডিপো ঘর ও ৭৯টি অস্থায়ী দোকান ঘর তৈরির অনুমতি দেয়া হয়েছে। দুবলা জেলেপল্লী টহল ফাঁড়ির আওতাধীন অফিস কিল্লা/মাঝের কিল্লা, মেহেরআলীর চর, আলোরকোল, নারিকেলবাড়িয়া ও শেলারচরে শুঁটকি প্রক্রিয়ার কাজ শুরু হবে। আগামী মার্চ মাস পর্যন্ত চলবে শুঁটকি আহরণের কার্যক্রম।

এসিএফ জানান, জেলেরা শুঁটকিপল্লীতে অবস্থানকালে তাদের ঘর তৈরি ও অন্যান্য কাজে সুন্দরবনের কাঠ, গোলপাতাসহ কোনো সম্পদ ব্যবহার করতে পারবেন না। ২৮ ফুট দৈর্ঘ্য ও ১২ ফুট প্রস্থ নির্ধারণ করে ঘরের মাপও ঠিক করে দেয়া হেয়ছে। শুঁটকি প্রক্রিয়ায় ব্যবহৃত সবকিছুই তাদের নিজ নিজ এলাকা থেকে নিয়ে আসতে হবে। শুধু গভীর বঙ্গোপসাগর থেকে মাছ আহরণ করে সুন্দরবনের উল্লেখিত পাঁচটি চর ব্যবহারের অনুমতি দেয়া হয়েছে জেলে ও শুঁটকি ব্যবসায়ী বহদ্দারদের। বন বিভাগের এসব শর্ত কেউ ভঙ্গ করলে তার বিরুদ্ধে বন আইনে ব্যবস্থা নেয়া হবে। গত বছর শুঁটকি খাত থেকে ২ কোটি ৭১ লাখ ৭৫ হাজার টাকা রাজস্ব আয় হয়েছে। এ বছর আরো বেশি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে বলে জানান তিনি।

এ ব্যাপারে দুবলা ফিশারম্যান গ্রুপের সাধারণ সম্পাদক কামাল আহম্মেদ জানান, প্রতিবছর চট্টগ্রাম, সাতক্ষীরা, খুলনা, পিরোজপুর, শরণখোলা, মোংলা, রামপাল, দাকোপ থেকে হাজার হাজার জেলে দুর্যোগসহ বিভিন্ন ঝুঁকি নিয়ে শুঁটকি উৎপাদন করে থাকে। এ খাত থেকে সরকার কোটি কোটি টাকা রাজস্ব আয় করলেও জেলেদের নিরাপত্তায় পর্যাপ্ত আশ্রয়কেন্দ্র বা চিকিৎসার কোনো ব্যবস্থা নেই। তিনি জেলেদের এসব সমস্যা সমাধানের দাবি জানান।

এনআই

আরও পড়ুন