• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৫, ২০১৯, ০৫:৩৪ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৫, ২০১৯, ০৫:৩৪ পিএম

নবজাতকসহ মানসিক ভারসাম্যহীন মাকে উদ্ধার

নবজাতকসহ মানসিক ভারসাম্যহীন মাকে উদ্ধার
নবজাতকসহ মানসিক ভারসাম্যহীন মা  -  ছবি : জাগরণ

ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার বারাংকুলা গ্রাম থেকে ১৫ নভেম্বর সকালে নাম-পরিচয়হীন এক মানসিক ভারসাম্যহীন প্রসূতি ও তার নবজাতক কন্যাকে উদ্ধার করে বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। প্রসূতি ও শিশুটির শারীরিক অবস্থার অবনতি হলে উন্নততর চিকিৎসার জন্য তাদের ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

জানা যায়, নাম-পরিচয়হীন মানসিক ভারসাম্যহীন এক মা ভোরে জয়দেবপুর বাজারে সন্তান প্রসব করে। এ সময় স্থানীয়রা মহিলা গ্রাম পুলিশ শিরিনা বেগমকে খবর দিলে মা ও শিশুকে তার বাড়িতে নিয়ে রাখা হয়। পরে তাদের বোয়ালমারী উপজেলা হাসপাতালে ভর্তি করা হয়।

বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তাপস বিশ্বাস বলেন, মানসিক ভারসাম্যহীন প্রসূতি রাস্তার ওপর সন্তান প্রসব করায় নবজাতকের কপালে আঘাত লাগে। এছাড়া অপরিপক্ব (৭ মাস) বাচ্চা প্রসব হওয়ায় কিছু সমস্যা আছে। মায়ের রক্তক্ষরণও বন্ধ হচ্ছে না। সে জন্য তাদের ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

আলফাডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মো. রাশেদুর রহমান জানান, বর্তমানে নবজাতক ওই শিশু ও মা ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছে। বিষয়টি সার্বক্ষণিক খোঁজ-খবর নিচ্ছি। নবজাতক শিশুটি সুস্থ হয়ে উঠলে শিশুর বিষয়ে আমরা সিদ্ধান্ত নেব।

নবজাতক শিশু ও তার মায়ের চিকিৎসাসহ সার্বিক সহায়তার দায়িত্ব নিয়েছে ‘জানা সমাজকল্যাণ সংস্থা’।

এনআই

আরও পড়ুন