• ঢাকা
  • রবিবার, ০৭ জুন, ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭
প্রকাশিত: মে ১৮, ২০২০, ০১:৩২ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৮, ২০২০, ০১:৩২ পিএম

কোভিড-১৯

বেড়েছে ছিনতাই ডাকাতি

জাগরণ প্রতিবেদক
বেড়েছে ছিনতাই ডাকাতি
ফাইল ছবি

করোনাভাইরাস (কোভিড-১৯) লকডাউনে রাজধানীতে বেড়েছে ছিনতাই, ডাকাতি। দিনে দুপুরে প্রধান সড়কে ছিনতাইয়ের কবলে পড়ছেন সাধারণ মানুষ।

পুলিশ বলছে, লকডাউনের কারণে রাজধানী ফাঁকা থাকায়, বেড়েছে ছিনতাইয়ের প্রবণতা। তবে আসছে ঈদ ও সার্বিক নিরাপত্তার কথা মাথায় রেখে বাড়ানো হয়েছে টহল।

কমেছে অন্য অপরাধ। রাজধানীর ৫০টি থানায় গত কয়েক মাসে তুলনামূলক মামলা কমেছে, ৮৩ শতাংশ।

সোহরাওয়ার্দী হাসপাতালের চিকিৎসক ফারিয়া মরিয়ম। লকডাউনের মাঝে, রাজধানীর শিশু মেলার সামনের সড়কটিতে, ছিনতাইয়ের কবলে পড়েন। সব কিছু হারিয়ে দিশেহারা করোনাকালে মানুষকে সেবা দেয়া মানুষটি।

শুধু ফারিয়া নন। করোনার লকডাউনের এই সময়টাতে রাজধানীতে ছিনতাই এর ঘটনা ঘটেছে আরও অনেক। বেশিরভাগ রাস্তায় মানুষজন কমে যাওয়ায় বাড়ছে ছিনতাই।

পিপিই পড়ে চিকিৎসক অথবা পুলিশ পরিচয়ে বাসায় ঢুকে ডাকাতির অভিযোগও আছে অনেক।

আইন-শৃঙ্খলা বাহিনী বলছে, ফাঁকা ঢাকায় ছিনতাই তৎপরতার বিষয়টি মাথায় রেখে বাড়ানো হয়েছে পুলিশের টহল।

পরিসংখ্যান বলছে, করোনাকালে ছিনতাই কিছুটা বাড়লেও কমেছে অন্যান্য অপরাধ। রাজধানীর ৫০টি থানায় গত তিন মাসে মামলার সংখ্যা কমেছে ৮৩ শতাংশ। গত ফেব্রুয়ারিতে ২ হাজার ১৩১টি ও মার্চে হয় ২ হাজার ৫৫টি মামলা। লকডাউনের পর এপ্রিলে ৩৪৯ আর চলতি মাসে ১৭ তারিখ পর্যন্ত মামলার সংখ্যা ৪০০ এর মতো।

ডিএমপি জানায়, ঈদ ঘিরে রাজধানীতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। জাতীয় ঈদ জামাত না হলেও এলাকার মসজিদে মসজিদে থাকবে পুলিশি পাহারা।

ঈদে রাজধানীর প্রধান সড়ক ও গলিতে গলিতে পুলিশের বিশেষ টহল টিম থাকবে বলেও জানান এ কর্মকর্তা।

এসএমএম

আরও পড়ুন