• ঢাকা
  • মঙ্গলবার, ২৬ জানুয়ারি, ২০২১, ১২ মাঘ ১৪২৭
প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২০, ০১:৫৩ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৫, ২০২০, ০১:৫৩ পিএম

আজীবন সম্মাননা প্রসঙ্গে

‘এটি আমার জীবনের সেরা অর্জন’

রেজওয়ান সিদ্দিকী অর্ণ
‘এটি আমার জীবনের সেরা অর্জন’

ষাটের দশকের সাড়া জাগানো অভিনেত্রী কোহিনূর আক্তার সুচন্দা। সাদাকালো জামানায় তাঁর অভিনয়ে মুগ্ধ হয়নি এমন লোক খুঁজে পাওয়া ভার। চার দশকের চলচ্চিত্র ক্যারিয়ারে তিনি তাঁর অভিনয় দক্ষতা দিয়ে বাংলা চলচ্চিত্রকে সমৃদ্ধ করেছেন। আর তাই চলচ্চিত্রে অবদান রাখার জন্য সরকার তাঁকে আজীবন সম্মাননায় ভূষিত করছে। 

সুচন্দা মনে করেন, আরও আগে এই সম্মাননা পাওয়া উচিত ছিল তাঁর। তবে দেরিতে পেলেও আজীবন সম্মাননা পাওয়ায় তিনি খুশি। 

সুচন্দা বলেন, “দেরিতে হলেও আমাকে আজীবন সম্মাননা দেয়া হচ্ছে। তবুও আমি বলব, এটি আমার জীবনের সেরা অর্জন। আমি জীবনে অনেক সম্মাননা পেয়েছি। কিন্তু এর চেয়ে বড় কিছু হবে না। জীবনের পড়ন্ত বিকেলে এসে এমন সম্মাননা পেয়ে মনে হচ্ছে, আসলে আমি চলচ্চিত্রের জন্য কিছু করতে পেরেছি।”

সুচন্দার সঙ্গে যৌথভাবে আজীবন সম্মাননা পেয়েছেন সোহেল রানা। তাঁকেও সম্মাননা দেয়ায় খুশি সুচন্দা। এ প্রসঙ্গে সুচন্দা বলেন, “সোহেল রানা সম্পর্কে আমার দেবর। একসাথে আমরা অনেকগুলো ছবিতে কাজ করেছি। আমাদের মধ্যে বোঝাপড়াটাও দারুণ। শুটিং সেটে আমরা প্রচুর মজা করেছি। আজকে সেসব দিনের কথা মনে পড়ে যাচ্ছে। একসাথে আমরা আজীবন সম্মাননা পেতে যাচ্ছি, এতে আমার আনন্দ আরও দ্বিগুণ বেড়ে গেছে।”

এদিকে আজীবন সম্মাননা পেলেও দেশের চলচ্চিত্রের বর্তমান অবস্থা পীড়া দেয় তাঁকে। যদিও তাঁর বিশ্বাস চলচ্চিত্রকর্মীদের মাঝে অভ্যন্তরীণ কোন্দল দূর হলে আবারও দেশের চলচ্চিত্র ঘুরে দাঁড়াতে পারবে। মৃত্যুর আগে তেমনটাই দেখে যাওয়ার ইচ্ছা পোষণ করেন সুচন্দা। 
 

আরও পড়ুন