• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৩০, ২০১৯, ০৪:০২ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩০, ২০১৯, ০৪:০২ পিএম

একদিনে ২০ কোটি গাছ রোপণ করবে ইথিওপিয়া

একদিনে ২০ কোটি গাছ রোপণ করবে ইথিওপিয়া

কয়দিন আগেই সারা বিশ্বের গণমাধ্যমগুলোতে একটি খবর বেশ সাড়া ফেলে। পৃথিবীকে বাঁচাতে প্রয়োজন মাত্র এক লাখ কোটি গাছ। এমন পরিস্থিতিতে সারা বিশ্বেই বৃক্ষ রোপণ নিয়ে বেশ কাজ করছে পরিবেশবাদী সংগঠনগুলো। তবে একটি খবর সবাইকে বেশ আশান্বিত করেছে। এক দিনেই ২০ কোটি বৃক্ষ রোপণের ঘোষণা দিয়েছে ইথিওপিয়া সরকার।

বিশ্বরেকর্ডের প্রত্যাশা নিয়ে এই আয়োজনটি করছে খরাপ্রবণ দেশটি। প্রকল্পটির নেতৃত্ব দিচ্ছেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবিই আহমেদ নিজেই। দেশটির বনাঞ্চল কমে যাওয়া এবং বৈশ্বিক জলবায়ু পরিবর্তন মোকাবেলা করতেই এমন উদ্যোগ গ্রহণ করেছে বলে জানিয়েছে ইথিওপিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম। সব সরকারি কর্মকর্তাকে এই কাজে অংশ নেওয়ানোর জন্য সরকারি অনেক প্রতিষ্ঠানই বন্ধ রাখা হয়েছে। বৃক্ষ রোপণের জন্য প্রাথমিকভাবে ১ হাজার এলাকা নির্ধারণ করা হয়েছে। এই এলাকাগুলোতে ২০ কোটি গাছ রোপণের পর ধীরে ধীরে অন্যান্য অঞ্চলেও তা ছড়িয়ে দেওয়া হবে। এই প্রকল্পের লক্ষ্য সারা দেশে ৪০০ কোটিরও বেশি গাছ লাগানো।

এরই মধ্যে গত কয়েকদিন ধরে রাষ্ট্রীয় প্রচারমাধ্যমগুলোতে পরিকল্পনা সফল করতে সচেতনতামূলক ভিডিও সম্প্রচার করা হচ্ছে। সাধারণ মানুষকে বৃক্ষরোপণ ও এর পরিচর্যার ব্যাপারে উদ্বুদ্ধ করা হচ্ছে এসব ভিডিওতে। ইথিওপিয়ার কৃষি মন্ত্রণালয় জানাচ্ছে, প্রকল্পের ষাট ভাগ প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। বাকি কাজ খুব কম সময়েই করা যাবে বলে আশা করছেন তারা।

গণমাধ্যম থেকে জানা গেছে, একদিনে সর্বোচ্চ পরিমাণ বৃক্ষ রোপণের বিশ্ব রেকর্ডটি ভারতের দখলে। ২০১৬ সালে ভারতের ৮ লাখ স্বেচ্ছাসেবী ৫ কোটিরও বেশি গাছ লাগিয়েছিল। তবে এই রেকর্ড ইথিওপিয়ার দখলে যেতে খুব বেশিদিন সময় বাকি নেই। গত শতকের শুরুর দিকে আফ্রিকান এই দেশটির বনাঞ্চলের পরিমাণ ছিল ৩৫ শতাংশ। তবে এই শতকে তা ৪ শতাংশে এসে নেমে গেছে। এই আয়োজনের ফলে দেশটির বনাঞ্চলের পরিমাণ অনেক বেড়ে যাবে। মাথাপিছু ৪০টি করে গাছ রোপণ করতে হবে ইথিওপিয়ার নাগরিকদের।

সূত্র : রয়টার্স

এসজেড

আরও পড়ুন