• ঢাকা
  • শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯, ১ অগ্রাহায়ণ ১৪২৬
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০১৯, ১২:৩৭ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৩, ২০১৯, ১২:৫২ পিএম

সিরিয়ায় পরিত্যক্ত মার্কিন ঘাঁটি রুশ সেনাদের দখলে

আন্তর্জাতিক ডেস্ক
সিরিয়ায় পরিত্যক্ত মার্কিন ঘাঁটি রুশ সেনাদের দখলে

সিরিয়ার উত্তরাঞ্চলে তুর্কি সামরিক অভিযান শুরু হওয়ার পর ওই অঞ্চলটি থেকে সেনাদের প্রত্যাহার করে নেয় মার্কিন যুক্তরাষ্ট্র। তবে মার্কিন বাহিনী যে জায়গাগুলো তাদের ঘাঁটি হিসেবে ব্যবহার করতো সেগুলো এখনও রয়েই গেছে। এবার সেই পরিত্যক্ত ঘাঁটিগুলো দখলে নিয়েছে রাশিয়ার সেনারা।

এরইমধ্যে রাশিয়ার বেশ কয়েকটি সামরিক হেলিকপ্টারকে মার্কিন সেনাদের পরিত্যক্ত ঘাঁটিতে নামতে দেখা গেছে।

বুধবার (২৩ অক্টোবর) রাশিয়ার গণমাধ্যম দ্য মস্কো টাইমস এক প্রতিবেদনে জানায়, রাশিয়ার সামরিক হেলিকপ্টার এমআই-৮ এবং এমআই-৩৫ মার্কিন পরিত্যক্ত সামরিক ঘাঁটিতে নেমেছে। এই ঘাঁটিগুলো এবং ওই অঞ্চল এখন রাশিয়া ও রাশিয়া সমর্থিত সেনাদের দখলে আছে।

প্রসঙ্গত, সিরিয়ার উত্তরাঞ্চল সন্ত্রাসমুক্ত করতে ৯ অক্টোবর (বুধবার) অপারেশন ‘পিস স্প্রিং’ শুরু করে তুরস্ক। ইতোমধ্যে সেখানকার রাস আল আইন এবং তেল আবিয়াদ শহর দুটির নিয়ন্ত্রণ নিয়েছে তুর্কি সমর্থিত সেনারা। 

সিরিয়ায় অভিযান সম্পর্কে তুরস্ক বলছে, কুর্দিরা সিরিয়ার ভবিষ্যতের জন্য মারাত্মক হুমকি হয়ে উঠেছে। তাদের না সরালে সিরিয়া ভূখণ্ড হুমকির মুখে পড়বে। এমনকি কুর্দিদের নিজেদের জন্যও হুমকি মনে করে তুরস্ক। 

অভিযানের এক পর্যায়ে গত ১৭ অক্টোবর মার্কিন উদ্যোগে সিরিয়ার উত্তরাঞ্চলে সন্ত্রাসবিরোধী অভিযান স্থগিত করার সিদ্ধান্ত নেয় তুরস্ক। এর মাধ্যমে ওই এলাকার ‘সন্ত্রাসীদের’ সেখান থেকে সরে যাওয়ার সুযোগ দেওয়া হয়।

ওই সিদ্ধান্ত অনুযায়ী, ৫ দিনের জন্য অভিযান স্থগিত রাখার ঘোষণা দেয় তুরস্ক, যার মেয়াদ মঙ্গলবার দিনগত রাতে শেষ হয়েছে।

আরও পড়ুন