• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২৪, ২০১৯, ০৭:০৯ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৪, ২০১৯, ০৭:০৯ পিএম

অভিশংসন মামলার সাক্ষ্যগ্রহণ

সাক্ষীরা আমার নামে মিথ্যা বলেছেন : ট্রাম্প

সাক্ষীরা আমার নামে মিথ্যা বলেছেন : ট্রাম্প

মার্কিন কংগ্রেসের ডেমোক্র্যাট সংখ্যাগরিষ্ঠ প্রতিনিধি পরিষদে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন ইস্যুতে প্রকাশ্য শুনানি চলছে। এরইমধ্যে এই ইস্যুতে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সাক্ষ্য গ্রহণও সম্পন্ন হয়েছে। যেখানে আনত অভিযোগের প্রেক্ষিতে দোষী বলেই সাবস্ত্য হন মার্কিন প্রেসিডেন্ট।  

রোববার (২৪ নভেম্বর) আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স প্রকাশিত সংবাদের তথ্য মতে, তবে প্রতিনিধি পরিষদে সাক্ষীদের দেয়া বক্তব্য মিথ্যা বলে দাবি করেছেন ট্রাম্প। 

তিনি বলেছেন, ‘ডেমোক্র্যাটদের তদন্ত কমিটিতে সাক্ষীরা আমার বিরুদ্ধে মিথ্যা তথ্য দিয়েছেন। এবার আমিও বিচার চাই, আর তা হতে হবে সিনেটে।

ট্রাম্প আরও বলেন, ‘ডেমোক্র্যাটরা আমাকে কখনোই অভিশংসন করতে পারবে না। কেননা এজন্য প্রয়োজনীয় কোনো কিছুই তাদের হাতে নেই।’

এ দিকে শুক্রবার (২২ নভেম্বর) মার্কিন গণমাধ্যম ‘ফক্স নিউজকে’ দেওয়া সাক্ষাত্কারে প্রেসিডেন্ট ট্রাম্প ইউক্রেনে নিযুক্ত সাবেক মার্কিন রাষ্ট্রদূত মেরি ইয়োভানোভিচ সম্পর্কে চাঞ্চল্যকর তথ্য দিয়েছিলেন। তিনি বলেছেন, ‘ইউক্রেনে নিযুক্ত সাবেক মার্কিন রাষ্ট্রদূত তার অফিসে আমার ছবি টাঙাতে অস্বীকৃতি জানিয়েছিলেন।’ যদিও সেই সাক্ষাত্কারে এর চেয়ে বেশি আর কিছুই বলেননি তিনি।

অপর দিকে আমেরিকান ওভারসাইট নামের একটি এথিকস গ্রুপ জানিয়েছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী রুডি গিউলিয়ানির সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর একটি ফোনালাপের তথ্য পাওয়া গেছে। সংস্থাটি মূলত দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটি নথি পেয়েছে। ১০০ পৃষ্ঠার সেই নথিতে ইউক্রেন ইস্যুতে গিউলিয়ানি ও পম্পের মধ্যে বিস্তর আলোচনা সম্পৃক্ত গুরুত্বপূর্ণ তথ্য অনেক তথ্য রয়েছে বলে জানা গেছে।

এসকে

আরও পড়ুন