• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৩০, ২০২০, ১২:৫৮ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩০, ২০২০, ১২:৫৮ এএম

ক্ষেপণাস্ত্র দিয়ে কৃত্রিম ‘মার্কিন রণতরী’ ধ্বংস করল ইরান

ক্ষেপণাস্ত্র দিয়ে কৃত্রিম ‘মার্কিন রণতরী’ ধ্বংস করল ইরান

হরমুজ প্রণালীর কাছে মার্কিন রণতরী ধ্বংসের মহড়া দিয়েছে ইরান।

মঙ্গলবার (২৮ জুলাই) দেশটির রেভল্যুশনারি গার্ডসের বিমান ও নৌবাহিনীর সদস্যরা অংশ নেয় এই মহড়ায়। মহড়াটিতে ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে দেশটি।

পারস্য উপসাগরে নিয়মিত চলাচলকারী মার্কিন বিমানবাহিনী রণতরীর মতো করে বানানো ওই মডেলটির ডেকে কৃত্রিম যুদ্ধবিমানও রাখা ছিল। এই মহড়ার সময় এতো বেশি গোলাগুলি হয় যে, ওই অঞ্চলের দুইটি সামরিক ঘাঁটিতে সাময়িক সতর্কাবস্থা জারি করে যুক্তরাষ্ট্র।

মহড়ায় বিভিন্ন দিক থেকে ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। এর মধ্যে কয়েকটি ওই রণতরীর মডেলটি লক্ষ্য করে ছোড়া হয়। হেলিকপ্টার থেকে ছোড়া আরেকটি ক্ষেপণাস্ত্র কৃত্রিম ওই যুদ্ধজাহাজটির একপাশে আঘাত হানে।

ইরানের বিপ্লবী গার্ডের কমান্ডার মেজর জেনারেল হোসেইন সালামি রাষ্ট্রীয় টেলিভিশনে বলেছেন, এ মহড়ার মধ্য দিয়ে বিমান ও নৌবাহিনীর আক্রমণ করার সক্ষমতা তুলে ধরা হয়েছে। পারস্য উপসাগরে ওয়াশিংটন ও তেহরানের মধ্যে ক্রমাগত উত্তেজনা বৃদ্ধির মধ্যেই এ মহড়াটি চালাল ইরান।

একে ‘ইরানের দায়িত্বজ্ঞানহীন এবং বেপরোয়া’ আচরণ বলে নিন্দা করেছে যুক্তরাষ্ট্রের নৌবাহিনী। সেই সঙ্গে এই আচরণকে ভীতি প্রদর্শন এবং চাপ প্রয়োগের চেষ্টা বলে বর্ণনা করেছেন তারা।

কেএপি

আরও পড়ুন