• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি, ২০২১, ১৪ মাঘ ১৪২৭
প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২০, ০৩:৫০ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৪, ২০২০, ০৩:৫৯ পিএম

যুক্তরাষ্ট্রে বিনামূল্যে করোনা টিকা

যুক্তরাষ্ট্রে বিনামূল্যে করোনা টিকা

দেশের মানুষকে বিনামূল্যে করোনা ভাইরাসের টিকা নিশ্চিত করার প্রতিশ্রুতি দিলেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বৃহস্পতিবার টুইট করে তার নির্বাচনী প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন এই ডেমোক্র্যাট নেতা। এছাড়াও জনগণের সন্দেহ ও ভীতি দূর করতে জনসম্মুখেই নিজে টিকা নেয়ার ঘোষণা দিয়েছেন বাইডেন। সরকার অনুমোদিত করোনার টিকার প্রতি জনগণের আস্থা তৈরি করতে ক্যামেরার সামনে টিকা নেবেন দেশটির সাবেক তিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন, জর্জ ডব্লিউ বুশ ও বারাক ওবামা।

ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে সাথে নিয়ে টিকাদান কর্মসূচী সফল করার প্রত্যয় ব্যক্ত করেছেন জো বাইডেন। পাশাপাশি আগামী মাসে ক্ষমতা গ্রহণের পরপরই দেশে ১০০ দিনের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক করার পরিকল্পনার কথা জানান তিনি। 

এক বিবৃতিতে বাইডেন জানান, “মাস্ক পরা বাধ্যতামূলক করা হলে করোনা সংক্রমণ খুব দ্রুত কমে আসবে। একই সঙ্গে সরকারি অফিস-আদালতেও সবার জন্য মাস্ক পরার নির্দেশ দেয়া হবে।”

এছাড়াও সিএনএনকে দেয়া সাক্ষাৎকারে বাইডেন বলেন, “করোনার কারণে যুক্তরাষ্ট্রের জনজীবন এখন বিপর্যস্ত। মৃত্যুঝুঁকি নিয়ে শঙ্কায় আছে সবাই। বহু লোক আমাদের করোনার ভ্যাকসিনের কার্যকারিতা নিয়েও সন্দিহান।”

করোনা পরিস্থিতি দ্রুত নিয়ন্ত্রণে আনার লক্ষ্যে যুক্তরাষ্ট্রের শীর্ষ রোগ সংক্রমণ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচিকে তার করোনা নির্মূল কমিটির নেতৃত্বে রাখবেন জো বাইডেন। 

এদিকে করোনা পরিস্থিতি মোকাবেলায় কংগ্রেসে ৯০ হাজার ৮০০ কোটি ডলার ত্রাণ সহায়তার বিল পাশের আবেদন জানিয়েছে নির্বাচনে জয়ী ডেমোক্র্যাট দল। এই পুরো বাজেট করোনায় ক্ষতিগ্রস্তদের জন্য ব্যয় করা হবে। 

এ পর্যন্ত দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটি ৪০ লাখ। কোভিড-১৯-এ আক্রান্ত হয়ে মারা গেছে ২ লাখ ৭৫ হাজার মানুষ। অন্যদিকে করোনা পরিস্থিতির মধ্যেই নির্বাচনের ফলকে চ্যালেঞ্জ করে ডেমোক্র্যাটদের বিরুদ্ধে আইনি লড়াইয়ে নামতে তহবিল সংগ্রহ করছেন ডোনাল্ড ট্রাম্প। এ পর্যন্ত তাঁর দলের সংগ্রহ ২০ কোটি ৭৫ লাখ মার্কিন ডলার।
 

আরও পড়ুন