• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২০, ১১:০০ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৩০, ২০২০, ১১:০০ পিএম

২০২০ সালের আলোচিত ২০ ঘটনা!

২০২০ সালের আলোচিত ২০ ঘটনা!

ইতিবাচক আর নেতিবাচক উভয় কারণেই ঘটনাবহুল ছিল ২০২০ সাল। দেশে দেশে করোনার সংক্রমণ, কৃষ্ণাঙ্গ অধিকার আন্দোলন আর যুদ্ধের আশঙ্কায় একদিকে যেমন দুর্বিষহ ছিল এ বছর, তেমনি করোনার টিকা আবিষ্কার, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন আর লকডাউনে প্রকৃতির পরিবর্তন আশার সঞ্চার করে সবার মধ্যে। চলুন একনজরে দেখে আসি এ বছরের আলোচিত ঘটনাগুলো।

তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা

৩ জানুয়ারি ইরাকের বাগদাদে মার্কিন ড্রোন হামলায় নিহত হন ইরানের এলিট ফোর্সের প্রধান জেনারেল কাশেম সোলাইমানি। শীর্ষ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির পর ইরানে তাকেই সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি গণ্য করা হতো। তাই ইরান এ হামলার প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিলে অনেকেই তৃতীয় বিশ্বযুদ্ধ শুরুর আশঙ্কা করেন।

ইরানে ভূপাতিত ইউক্রেনের বিমান

যুক্তরাষ্ট্রের সঙ্গে বিরোধের জেরে ইরাকে মার্কিন স্থাপনায় হামলা শুরু করে ইরান। এরই মধ্যে ৮ জানুয়ারি ইউক্রেনের একটি বিমান ইরানের আকাশপথে থাকা অবস্থায় সেটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। এতে ১৭৬জন যাত্রী ও ক্রুসহ সবাই নিহত হয়। ইরানের কর্তৃপক্ষ এ হামলাকে ‘অনিচ্ছাকৃত দুর্ঘটনা’ দাবি করলেও এর প্রতিবাদে রাজধানী তেহরানে ব্যাপক বিক্ষোভ হয়।

ব্রেক্সিট

বাণিজ্য চুক্তি নিয়ে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে দীর্ঘ নাটকীয়তার পর ৩১ জানুয়ারি জোট থেকে বেরিয়ে যায় যুক্তরাজ্য। যদিও ২০১৬ সালে যুক্তরাজ্যের জনগণ গণভোটে ব্রেক্সিটের সিদ্ধান্ত নেন। এরপরও বছরজুড়েই ইউরোপে আলোচনার কেন্দ্রে ছিল ব্রেক্সিট। অবশেষে ডিসেম্বরে চুক্তিতে পৌঁছাতে সক্ষম হয় দুই পক্ষ। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনও করোনায় আক্রান্ত হয়ে আলোচনায় আসেন।

পঙ্গপাল আতঙ্ক

ফেব্রুয়ারির শুরুতে পূর্ব আফ্রিকার দেশ কেনিয়া ও ইথিওপিয়াতে ফসলের ক্ষেত আক্রমণ করে পঙ্গপালের ঝাঁক। এরপর পঙ্গপালের হামলার মুখে পড়ে পাকিস্তান ও ভারত। পাকিস্তানের সিন্ধু প্রদেশের ২২ হাজার একর জমির ফসল ধ্বংস করে পঙ্গপাল। বাংলাদেশেও এই পোকা আক্রমণের আশঙ্কা দেখা দেয়।

বিশ্বজুড়ে করোনা সংক্রমণ

২০১৯ সালের শেষ দিকে চীনের উহান থেকে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হলেও ২০২০ সালে সেটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। মার্চে জাতিসংঘের মহামারি সতর্কতা ঘোষণার পর দেশে দেশে লকডাউন ও ভ্রমণ নিষেধাজ্ঞা শুরু হয়। এরপর গোটা বছর ধরেই আলোচনায় ছিল করোনা সংক্রমণ আর বিভিন্ন দেশে আক্রান্তদের মৃত্যুর মিছিল।

সুপার মুন ও বৃহস্পতি-শনি গ্রহের সাক্ষাৎ

মার্চের ৯ তারিখ পৃথিবীর সবচেয়ে কাছে অবস্থান করে চাঁদ। মহামারির আতঙ্কের মাঝে সুপার মুনের সৌন্দর্যে বিভোর হয় বিশ্ববাসী। এদিকে পূর্ণিমা আর উল্কা-বৃষ্টি একই দিনে পড়ায় ডিসেম্বরের মাঝামাঝি সময়ে সবচেয়ে আলোকিত ছিল রাতের আকাশ। অন্যদিকে ২১ ডিসেম্বর বৃহস্পতি গ্রহের খুব কাছাকাছি চলে আসে শনি গ্রহ। সৃষ্টি হয় আরেক অভূতপূর্ব দৃশ্যের।

লকডাউনে প্রকৃতির পরিবর্তন

মার্চ থেকে লকডাউন শুরুর পর জুলাইয়ে বিভিন্ন দেশে প্রাকৃতিক পরিবেশের অভাবনীয় উন্নতি দেখা যায়। লোকালয়ে বন্য প্রাণী চলে আসার পাশাপাশি বাতাসে দূষণের মাত্রাও কমে যায়। লকডাউনের মাঝামাঝি সময়ে এসব ঘটনা ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। এছাড়া এ বছর অস্ট্রেলিয়া ও ক্যালিফোর্নিয়ার দাবানল, তুরস্কে ভূমিকম্প, ইন্দোনেশিয়ায় বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগের ভয়াবহতারও সাক্ষী হয় বিশ্ববাসী।

কিম জং উনের মৃত্যু গুজব

চলতি বছর এপ্রিলের মাঝামাঝি সময়ে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের হৃদযন্ত্রে অস্ত্রোপাচার করা হয়। দীর্ঘদিন লোকচক্ষুর আড়ালে থাকায় তার মৃত্যুর গুজব ছড়িয়ে পড়ে। প্রায় ২০ দিন পর জনসম্মখে আসেন তিনি।

জর্জ ফ্লয়েড হত্যা ও কৃষ্ণাঙ্গ অধিকার আন্দোলন

২৫ মে যুক্তরাষ্ট্রে বিনা অপরাধে গ্রেপ্তারের সময় পুলিশের নির্যাতনে মৃত্যু হয় জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ ব্যক্তির। ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ হ্যাশট্যাগের সঙ্গে এই ভিডিও ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগমাধ্যমে। এরপরই যুক্তরাষ্ট্রজুড়ে বর্ণবাদের বিরুদ্ধে আন্দোলন শুরু হয়। আন্দোলনে সমর্থন জানায় বিভিন্ন দেশ, জনপ্রিয় খেলোয়াড় ও বিশেষ ব্যক্তিত্বরা।

চীন-ভারত সীমান্ত বিরোধ

১৫ জুন লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত ও চীনের সেনাদের মধ্যে সংঘর্ষ ঘটে। নিহত হয় ২০ ভারতীয় সেনা। লাদাখ সীমান্তে মোতায়েন হয় বিপুল পরিমাণ সেনা। তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কার পর এবার চীন-ভারত যুদ্ধ শুরুর সম্ভাবনা দেখা দেয়।

হজের আনুষ্ঠানিকতা বাতিল

বিশ্বজুড়ে করোনার সংক্রমণ বাড়তে থাকায় জুলাইয়ের ২৮ তারিখ অনেকটা সংক্ষিপ্ত পরিসরে পালন হয় মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় সমাবেশ হজ। করোনা সংক্রমণ ঠেকাতে সামাজিক দূরত্ব বজায় রেখে এবং দেশের বাইরের মুসল্লিদের ছাড়াই হজের আনুষ্ঠানিকতা শেষ করে সৌদি আরব।

বৈরুত বিস্ফোরণ

৪ আগস্ট রাসায়নিক পদার্থের ভয়াবহ বিস্ফোরণে ধ্বংসস্তূপে পরিণত হয় লেবাননের রাজধানী বৈরুতের একাংশ। প্রাণ হারান দুই শতাধিক মানুষ। আহত হয় ৬ হাজারের বেশি। সমুদ্রবন্দরের গুদামে মজুত রাখা অ্যামোনিয়া নাইট্রেটে থেকে এ বিস্ফোরণ ঘটে।

ইসরায়েল-আরব আমিরাত চুক্তি

১৫ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় হঠাৎ করেই ‘আব্রাহাম অ্যাকর্ড’ নামক চুক্তিতে স্বাক্ষর করে দুই বিপরীত মেরুর বিশ্ব পরাশক্তি ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাত। ফিলিস্তিন ইস্যুতে মুসলিম দেশগুলোর সঙ্গে ইসরায়েলের বিরোধের মধ্যে এই চুক্তি নতুন আলোচনার জন্ম দেয়।

নাগোরনো-কারাবাখ যুদ্ধ

২৭ সেপ্টেম্বর নাগোরনো-কারাবাখের দখল নিয়ে আর্মেনিয়ার সঙ্গে যুদ্ধে জড়ায় আজারবাইজান। এতে গৃহহীন হয় হাজার হাজার মানুষ। উত্তেজনা ছড়িয়ে পড়ে মধ্যপ্রাচ্যে। ১৮ অক্টোবর দুই পক্ষের সমঝোতা হলেও তুরস্কের সহায়তায় নাগোরনো-কারাবাখের কিছু এলাকা দখলে নেয় আজারবাইজান।

বাবরি মসজিদের রায়

ভারতে ২৮ বছর ধরে চলা বাবরি মসজিদের মামলার রায় হয় ৩০ সেপ্টেম্বর। মসজিদ ভেঙে সেখানে রামমন্দির নির্মাণের আদেশ দেন আদালত। একই সঙ্গে নতুন মসজিদ নির্মাণের জন্য অযোধ্যায় ৫ একর জায়গা বরাদ্দ হয়। ১৯৯২ সালের ৬ ডিসেম্বর হিন্দু-মুসলিম দাঙ্গায় অযোধ্যার ৫০০ বছরের পুরনো মসজিদটি ভেঙে ফেলা হয়।

ফ্রান্স বয়কট

অক্টোবরে ফ্রান্সে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রকাশের জেরে এক শিক্ষককে হত্যা করা হয়। প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁখো বাকস্বাধীনতাকে ফ্রান্সের মূল আদর্শ ঘোষণা দিয়ে ব্যঙ্গচিত্র প্রকাশের পক্ষে কথা বলেন। এ ঘটনার জেরে ফরাসি পণ্য বজর্নের ডাক দেয় মুসলিম দেশগুলো। তুরস্ক, সৌদি আরব, বাংলাদেশসহ বিভিন্ন দেশে এ নিয়ে বিক্ষোভ হয়।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন

৩ নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে রেকর্ডসংখ্যক ভোটে জয়ী হন ডেমোক্র্যাট নেতা জো বাইডেন। ৭৮ বছর বয়সী বাইডেন যুক্তরাষ্ট্রের ৪৬তম এবং দেশটির ইতিহাসে সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট। তার ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হন প্রথম নারী, কৃষ্ণাঙ্গ এবং ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস।

ম্যারাডোনার মৃত্যু

২৫ নভেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে ৬০ বছর বয়সে মৃত্যুবরণ করেন আর্জেন্টাইন ফুটবল কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনা। এ বছর বিশ্বের একাধিক ক্রীড়াব্যক্তিত্ব ও জনপ্রিয় অভিনেতার মৃত্যু হলেও সবচেয়ে আলোচিত ছিল ম্যারাডোনার চিরবিদায়।

ভারতে কৃষক আন্দোলন

নভেম্বরের শেষে বিতর্কিত কৃষি আইন প্রত্যাহারের দাবিতে আন্দোলনে নামে ভারতের কৃষক সমাজ। পাঞ্জাব ও হরিয়ানা থেকে এসে হাজার হাজার কৃষক রাজধানী দিল্লিতে ‘ভারত বনধ’ ধর্মঘট ডাক দেয়। শিখ ধর্মগুরুর আত্মাহুতি আর কৃষকের মৃত্যুর ঘটনায় আন্দোলন ছড়িয়ে পড়ে  গোটা ভারতে।

টিকা আবিষ্কার

কোভিড-১৯-এর টিকা আবিষ্কারকে এ বছরের সবচেয়ে ইতিবাচক ঘটনা হিসেবে দেখা হচ্ছে। বছরের শুরুতে ফাইজার, অক্সফোর্ডসহ বিভিন্ন ভ্যাকসিন প্রস্তুতকারী প্রতিষ্ঠান করোনার টিকা তৈরির ঘোষণা দেয়। বছরের মাঝামাঝি সময়ে মানবদেহে টিকার কার্যকারিতা পরীক্ষা করা শুরু হয়। ধাপে ধাপে অনুমোদন পায় ফাইজার, মডার্নাসহ মোট চারটি ভ্যাকসিন। ৮ ডিসেম্বর প্রথম দেশ হিসেবে টিকা কার্যক্রম শুরু করে যুক্তরাজ্য।

আরও পড়ুন