• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২১, ০১:২৫ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৫, ২০২১, ০১:৪৩ পিএম

অভিশংসনে ক্ষুব্ধ প্রেসিডেন্ট

শেষ সপ্তাহটা কেমন কাটছে ট্রাম্পের?

শেষ সপ্তাহটা কেমন কাটছে ট্রাম্পের?

প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় আছেন আর মাত্র কয়েকদিন। এ সপ্তাহেই ইতি টানতে হবে ট্রাম্প প্রশাসনের চার বছরের শাসনামল। কিন্তু নির্বাচনের পরাজয়ের পর ৬ জানুয়ারির ঘটনা আর পার্লামেন্টের অভিশংসন অনেকটাই ম্লান করে দিয়েছে ডোনাল্ড ট্রাম্পের বিদায়ী সংবর্ধনা। একাধিক সূত্রের বরাতে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, হোয়াইট হাউজে খুব একটা ভালো নেই প্রেসিডেন্ট ট্রাম্প। অভিশংসনের কারণে বর্তমানে তাঁর ক্ষমতা সীমিত হওয়ায় পর্দার আড়ালেই সময় কাটাচ্ছেন। ফেসবুক আর টুইটার অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাওয়ায় সামাজিক মাধ্যমেও নিরব থাকছেন প্রেসিডেন্ট।

সিএনএন জানায়, অনেকটা দলের চাপের মুখেই বৃহস্পতিবার একটি সাক্ষাৎকার দেন ট্রাম্প। এসময় ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে হামলার ঘটনায় সমর্থকদের সমালোচনা করলেও নিজের ভূমিকা নিয়ে কিছুই বললেননি তিনি। উল্টো হোয়াইট হাউজের আলোচনায় ক্ষমতাচ্যুত সাবেক প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের সঙ্গে তাঁর তুলনা করায় কর্মকর্তাদের সাবধান করে দিয়েছেন ট্রাম্প – এমন গুঞ্জনও শোনা যাচ্ছে। ‘পরবর্তী কোন সভায় নিক্সনের নামও শুনতে চান না ট্রাম্প’, এমনটাই সতর্ক করা হয়েছে সবাইকে।

১৯৭৪ সালে ডেমক্র্যাট অফিসে হামলার অভিযোগে অভিশংসনের পর কংগ্রেসের তদন্তের মুখোমুখি হন প্রেসিডেন্ট নিক্সন। এসময় বিরোধীদলের ওপর হামলায় ক্ষমতাসীন দলের অর্থ যোগানের প্রমাণ পাওয়ায় তাঁকে ক্ষমতাচ্যুত ও বহিষ্কার করে জুডিশিয়ারি কমিটি। আর তাই ৬ জানুয়ারির ঘটনায় ট্রাম্পের সংশ্লিষ্টতা প্রমাণিত হলে তাঁর পরিণতিও একই হতে পারে বলে আশঙ্কা করছে সবাই।

এমন অবস্থায় অভিশংসন পরবর্তী সিনেটরদের আনা অভিযোগের তদন্ত শুরুর আগে নেতাকর্মীদের আইনি লড়াইয়ে সকল প্রস্তুতি সম্পন্ন করতে নির্দেশ দিয়েছেন ট্রাম্প। ৬ জানুয়ারির ঘটনায় পার্লামেন্ট প্রেসিডেন্টের বিরুদ্ধে সমালোচনা করায় নিম্নকক্ষের রিপাবলিকান নেতা কেভিন ম্যাকার্থির ওপরেও ক্ষোভ ঝাড়েন ট্রাম্প। অভিশংসন এড়াতে কার্যকর ভূমিকা রাখতে না পারায় নিজের আইনজীবী রুডি জুলিয়ানির ওপরেও চটেছেন তিনি। এমনকি তাঁর বেতন বন্ধ করে দেয়ারও হুমকি দিয়েছেন প্রেসিডেন্ট।

সিএনএনের ভিডিওতে দেখা যায়, হোয়াইট হাউজে এরই মধ্যে শুরু হয়ে গেছে নতুন প্রেসিডেন্ট জো বাইডেনকে বরণ করে নেয়ার সকল প্রস্তুতি। একদিকে প্রেসিডেন্টের বাসভবনের বাইরে টাঙানো হচ্ছে জো বাইডেনের সংবর্ধনার ব্যানর, পোস্টার আর অন্যদিকে নিজেদের অফিসের সরঞ্জাম গুছিয়ে বিদায়ের প্রস্তুতি নিচ্ছেন ট্রাম্প প্রশাসনের কর্মকর্তারা।

অভিশংসনের কারণে বর্তমানে ট্রাম্পের প্রশাসনিক ক্ষমতা এখন অনেকটাই সংক্ষিপ্ত। কংগ্রেসের পরবর্তী অধিবেশনগুলোতে তাঁর বিরুদ্ধে আনা অভিযোগগুলোর শুনানি ও তদন্তে অংশ নেবে রিপাবলিকান ও ডেমক্র্যাট দল। ট্রাম্পের বিরুদ্ধে ৬ জানুয়ারি পার্লামেন্ট ভবনে সহিংসতায় মদদ দেয়ার অভিযোগ প্রমাণিত হলে আর কখনো নির্বাচন করতে পারবেন না তিনি। আর্থিক জরিমানার সঙ্গে তাঁর অবসর ভাতাও কেটে নেয়া হতে পারে।

আরও পড়ুন